শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন

সচেতন মেয়েরা ও বড় অসহায়…

সচেতন মেয়েরা ও বড় অসহায়…

সচেতন মেয়েরা ও বড় অসহায়...

Dilip Gayen লিখেছেন…

সচেতন মেয়েরাও বড় অসহায়

আম্বেদকরপন্থী আন্দোলনে সচেতন মেয়েদের মধ্যে একটি কঠিন সমস্যা দেখা যাচ্ছে।
অবিবাহিত মেয়েরা ভাবছে,ভবিষ্যতে যে পরিবারে তাদের বিবাহ হবে সেই পরিবার কি এই আন্দোলনের পাশে দাঁড়াবে?বিশেষ করে তার স্বামী,শ্বশুর,শাশুড়ি—এরা কি তার পাশে দাঁড়াবে?

বিবাহিত সচেতন মেয়েরাও অনেক সময় বাড়ির বাধার কারণে এই আন্দোলনে সামনে আসতে পারছে না।পুরুষশাসিত সমাজ যুক্তিবাদী মেয়েদের আচরণ অতি সহজে মেনে নিতে চায় না।মেয়েরা যুক্তিবাদী হলে বলা হয় অলক্ষুণে স্বভাব।

এসব ক্ষেত্রে ছেলে বা পুরুষদের অনেক স্বাধীনতা আছে।কোনো ছেলে যদি মনে করে সে ব্রাহ্মণ-বর্জিত বিয়ে করবে তাহলে সে তার নিজের বাবা এবং হবু স্ত্রীর বাবাকেও অনেক সময় রাজি বা বাধ্য করায়।কিন্তু একটি মেয়ে সেটা করতে পারে না।একদিকে তার বাবা-মা যেমন বাধা হয়ে দাঁড়ায় তেমনি তার হবু শ্বশুরকুলও বাধা হয়ে দাঁড়ায়।অগত্যা ওই আম্বেদকরপন্থী মেয়েটি নিজের আদর্শ জলাঞ্জলি দিতে বাধ্য হয়।

এই হল পুরুষতন্ত্রের দাপট।সত্যি আমাদের সমাজে মেয়েরা বড়ই পরাধীন।তার স্বাধীন অভিমতের কোনো মূল্য দিতে চায় না এই পুরুষ শাসিত সমাজ।

কোনো পুরুষ ব্যক্তি অনেক সময় তার স্ত্রীর বাধা সত্ত্বেও বাইরে গিয়ে আম্বেদকরপন্থী আন্দোলন করতে পারে কিন্তু একটি বিবাহিত মেয়ের ক্ষেত্রে তা আদৌ সম্ভব হয় না।
দিলীপ গায়েন

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD