রবিবার, ২৬ মে ২০২৪, ১২:২৭ অপরাহ্ন

শিরোনাম :
বাংলাসাহিত্যের সমসাময়িক বাঁকবদলের গ্রন্থ

বাংলাসাহিত্যের সমসাময়িক বাঁকবদলের গ্রন্থ

বাংলাসাহিত্যের সমসাময়িক বাঁকবদলের গদ্যগ্রন্থ
“ঐতিহ্য পরম্পরায় বাংলা কবিতা”
।।
কবিতা কী?কেনো কবিতা লেখা হয়?এ সংক্রান্ত মৌলিক গদ্যের বই খুব বেশি নেই।মৌলিক গদ্য বলতে আমি বলতে চাই যা অতীত থেকে শুরু করে বর্তমানকে টাচ করবে এবং আগামী সম্ভাবনা নিয়েও কথা বলবে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের লেখা সিলেবাস কেন্দ্রিক বই নয়,একই সঙ্গে গতানুগতিক প্রবন্ধের বইও নয়।আবার সেই প্রবন্ধের বইয়ের মতো নয় যেখানে আধুনিক কবিতায় এসে লেখকদের জ্ঞান শেষ হয়ে যায়।অথবা উত্তর আধুনিক কিংবা উত্তর ঔপনিবেশিক কবিতার কথা বলা হবে কিন্তু তার ব্যাখ্যা ও নমুনা থাকবে না।
আসলে আমি বলতে চাই মৌলিক গদ্য হল সেসব কথা যেসব কথা আগে খুব বেশি ভাবা হয়নি বা বিস্তারিত আলোচনা হয়নি।যেমন দেশ বিভক্তির পর কবিতায় বাঁকবদল,বাংলাদেশে ভাষা আন্দোলন পরবর্তী বাঁকবদল,মুক্তিযুদ্ধ পরবর্তী বাঁকবদল,বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড পরবর্তী বাঁকবদল এবং আশির দশকে আমার প্রবর্তিত বিজ্ঞান কবিতা কবিতার ভাবনা।
ঠিক তেমনই ভাবনা নিয়ে আমার নিজস্ব দৃষ্টিতে এই প্রথম বাংলাসাহিত্যের আলোচিত অনেকগুলো গদ্যের সংকলন আমার গ্রন্থটি হল ‘ঐতিহ্য পরম্পরায় বাংলা কবিতা’।এসব কথা এর আগে কেউ বলেনি।বিজ্ঞান কবিতা নিয়ে বিভিন্ন মৌলিক ভাবনার গদ্যগ্রন্থ এর আগে আমি অনেকবারই লিখেছি যা পাঠকের conceptual change করার জন্য বেশ উদ্দীপক হয়েছে।যেমন ‘বিজ্ঞান কবিতার রূপরেখা,’বিজ্ঞানবাদের কাব্যতত্ত্ব’,’বিজ্ঞান শিক্ষা সম্প্রীতি’, ‘poetry theory of scieniltism’ এবং ‘কবিতাবিজ্ঞান’।ভারত থেকে প্রকাশিত হয়েছে ‘কবিতায় বিজ্ঞান অ-বিজ্ঞান’।এবার নতুন আঙ্গিকে গদ্যগুলো পুনর্বিন্যাসের মাধ্যমে এবং পরিবর্তিত ভাবনায় লেখা হয়েছে বাংলা সাহিত্যের দূর্লভ ও প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে।যা “ঐতিহ্য পরম্পরায় বাংলা কবিতা” গ্রন্থখানি।যা পড়লে কাজে লাগবে গতানুগতিক ধারার কবিদের এবং নতুন লিখতে আসা তরুণ বন্ধুদের।গ্রন্থের ভাষা স্পষ্ট এবং প্রাঞ্জল।
নয় ফর্মার বইখানির দাম ৩৬০ টাকা । প্রকাশক ‘পূর্বাপর।সংগ্রহ করার জন্য যোগাযোগ করুন রকমারি.কমে অথবা আমার WhatsApp নাম্বার ০১৮১৮৫৫৩৯০২-তে…
-হাসনাইন সাজ্জাদী

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD