রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:২২ অপরাহ্ন

শিরোনাম :
জুড়ীর অজ্ঞাত শহিদ শুয়ে আছেন শিলচরে,মুক্তিযুদ্ধ ৭১।নিউজ শিলচর স্বাধীন বাংলা সাহিত্য পরিষদের উদ্যোগে গবেষক এস এম শাহনূরের জন্মদিন পালন ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ পুলিশ’ প্রতিপাদ্য নিয়ে আজ থেকে ৮ সপ্তাহের সার্জেন্ট নবায়ন সার্টিফিকেট কোর্স শুরু মুয়াজ্জিন হত্যা চেষ্টা মামলার আসামি অগ্রিম জামিনে এসে ভুক্তভোগী পরিবারকে হুমকি বঙ্গবন্ধুকে ট্রাফিক পুলিশের হৃদয়ে ছড়িয়ে দিতে নানা আয়োজন অদ্ভূত প্রেম।।ফেরদাউসী কুঈন জেনারেল আতাউল গণি ওসমানীর জন্মদিনে ভালোবাসা ও শ্রদ্ধা -বায়েজীদ মাহমুদ ফয়সল টিডিএস গ্রান্ড কল্যাণ ও জাতীয় শুদ্ধাচার বিষয়ক সভা অনুষ্ঠিত তারাগঞ্জ উচ্চ বিদ্যালয়ের নব নির্মিত চারতলা ভবনের উদ্বোধন বেলাবোতে বিএমইউজে’র কমিটি গঠিত। আলি সভাপতি আলমগীর সম্পাদক
ওয়েবসাইটের জনক – আহমেদ জহুর

ওয়েবসাইটের জনক – আহমেদ জহুর

ওয়েবসাইটের জনক - আহমেদ জহুর

ওয়েবসাইটের জনক….

আমরা ওয়েবসাইট ব্যবহার করি। কিন্তু আমরা কি জানি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) এর উদ্ভাবক বা জনক কে? তাঁর নাম টিম বার্নার্স-লি। আজ তাঁর জন্মদিন। তাঁকে শুভেচ্ছাঞ্জলি। স্যার টিম বার্নার্স-লি টিম বিএল নামেও পরিচিত। তিনি পেশায় একজন পদার্থবিদ, কম্পিউটার বিজ্ঞানী, MIT অধ্যাপক এবং www এর জনক। এছাড়া তিনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামের একজন পরিচালক এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

শিক্ষাজীবন….
বার্নার্স-লি এর জন্ম ১৯৫৫ সালের ৮ জুন ইংল্যান্ডের লন্ডনে। তিনি শীন মাউন্ট প্রাইমারী স্কুলে ভর্তি হন এবং পরে দক্ষিণ-পশ্চিম লন্ডনের এমানুয়েল স্কুলে শিক্ষাগ্রহণ করেন (১৯৬৯-৭৩)। এরপর ১৯৭৩-৭৬ সাল পর্যন্ত তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে পড়াশোনা করেন, সেখানে প্রথম শ্রেণী অর্জন করেন।

কর্মজীবন….
টিম বার্নার্স-লি সার্ন এ ১৯৮০ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত কর্মরত ছিলেন। ১৯৮৪ সালে তিনি পুনরায় সার্ন এ যোগ দেন। ১৯৮৯ সালে ওয়েবের ধারণা দেন৷ তখন তিনি CERN ল্যাবে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। CERN ল্যাব বৈজ্ঞানিক গবেষণাগার, যেখানে বৈজ্ঞানিক লব্ধ ফলের জন্য ডেটাবেজ ব্যবহার করা হতো। তাঁর লক্ষ ছিল কীভাবে একটি কম্পিউটারে তথ্য রেখে তা অন্য কম্পিউটার থেকে একসেস করা যায়। এই ধারণা থেকেই ওয়েবের উদ্ভব। তিনি তখন একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করেন৷ বর্তমানে তিনি world web consortium (W3C) ডিরেক্টর পদে অধিষ্ঠিত এবং পরে তিনি world wide web foundation প্রতিষ্ঠা করেন।

পুরস্কার-সম্মাননা….
সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়-২০১১, ডক্টরেট অব সায়েন্স, ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়-২০০৮, টুরিং পুরস্কার-২০১৬, QE Prize-২০১৩, অর্ডার অব মেরিট-২০০৭, নাইট কমান্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার-২০০৪, ফেলো অব দ্য রয়েল সোসাইটি -২০০১, ফেলো অব দ্য রয়েল একাডেমী অব ইঞ্জিনিয়ারিং, ফেলো অব দ্য রয়েল সোসাইটি অব আর্টস।

 

© আহমেদ জহুর
কবি, সাংবাদিক ও প্রাবন্ধিক

 

সুত্র

০১। ‘BERNERS-LEE, Sir Timothy (John)’.
Who’s Who 2014, A & C Black, an
imprint of Bloomsbury Publishing plc,
2014; online edn, Oxford University
Press.
০২। ‘Lunch with the FT: Tim Berners Lee’.
Financial Times. ‘Faces of the week’.

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD