শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন

আজ চাষারপুত খ্যাত কবি ও চলচ্চিত্রকার মাসুদ পথিকের জন্মদিন

আজ চাষারপুত খ্যাত কবি ও চলচ্চিত্রকার মাসুদ পথিকের জন্মদিন

আজ চাষারপুত খ্যাত কবি ও চলচ্চিত্রকার মাসুদ পথিকের জন্মদিন

।।

মাসুদ পথিক।চাষাভুষাদের কবি ও চলচ্চিত্রের খ্যাতিমান মানুষ।চলচ্চিত্রের সংগীত বিষয়ে পিএইচডি করেছেন।জন্ম ২০ নভেম্বর।নরসিংদী জেলার রায়পুরা উপজেলার কড়ইতলা গ্রামে।

পুরস্কার ও সম্মাননা : মাসুদ পথিক চলচ্চিত্র ও সাহিত্যে সর্বোমোট ৩৯ টির অধিক পুরস্কার ও সম্মান পেয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হল নেকাব্বরের মহাপ্রয়াণ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ চলচ্চিত্র ও শ্রেষ্ঠ গীতিকারসহ ৬টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার।
শ্রেষ্ঠ পরিচালক-টেলিসিনে অ্যাওয়ার্ড, ভারত। ইন্ডিয়া, সার্ক (শ্রীলঙ্কা) ও টরেন্টো’তে সম্মানিত।

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার, ২০১৩ (কবিতা), ঋত্বিক ঘটক স্মৃতি পদক- কলকাতা ২০১৬।
মায়া : দ্য লস্ট মাদার (২০১৯)-এর জন্য ১০ জাতীয় চলচ্চিত্র পুরস্কার।ট্রাব ও সিনেমেকিং পুরস্কার, অফিসিয়াল সিলেকশনসহ ১৯টি জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার।

বেশ কিছু ডকুমেন্টারি ফিল্মের মধ্যে ‘আলোর পথের সারথি’। ওল্ড ইজ এলোন, ‘ বক’ ও ‘স্ট্রিট ফিলোসোফার’ বর্তমানে তার চারটি চলচ্চিত্র নির্মাণাধীন রয়েছে।
মাটি থেকে, নদীর জলের থেকে, বিলের কাদা থেকে, গোবর ও খড়ের গাদা থেকে উঠে আসে মাসুদ পথিকের কবিতা। ভুরভুরে, উদ্ভট আর উৎকট গন্ধ নিয়ে মার্জিত ও দুরস্ত নাগরিক রুচির ওপর কখনো জবরদস্তি, আবার কখনো জবর-দোস্তির মতো সেই কবিতা। কখনো তা বুনো স্বাদের, কখনো তা বিষাদের, বিস্বাদের। নিজের চলচ্চিত্র কিংবা কবিতা সম্পর্কে মাসুদ পথিক বলেন, ‘ব্যাপারটা হচ্ছে র, র-রিয়ালিজম।’ তার এই আকাড়া চালের মতো কবিতা কারো জন্য স্বস্তির, কারো জন্য অস্বস্তির, আর কারো জন্য প্রশস্তির।

মাসুদ পথিকের বইগুলি
০১. কৃষকফুল ১৯৯৬
………………………
০২. বাতাসের বাজার ২০০৭ ॥ ০৩. ধানের গ্রীবার নিচে কিছু অভিমান ২০০৮ ॥ ০৪. সেতু হারাবার দিন ২০০৯ ॥ ০৫. হাড়ের পাখালি ২০১০ ॥ ০৬. ধানচোর ২০১১ ॥ ০৭. মাঠের কোল ২০১২ ॥ ০৮. একাকী জমিন ২০১৩ ॥ ০৯. চাষার পুত ২০১৪ ॥ ১০. শাপলা : জলের জন্মান্ধ মেয়ে ২০১৫ ॥ ১১. রোলকলের বাইরে থেকে জেনেছি এই কৃষক-জন্মের কারিকুলাম ২০১৫ ॥ ১২. চাষার বচন ২০১৬ ॥ ১৩. লাঙলের ভুবন ২০১৭ ॥ ১৪. দাদার খড়ম ২০১৭ ॥ ১৫. বাতাসের বীজতলা ২০১৮ ॥ ১৬. ঘামের মোকাম ২০১৮ ॥ ১৭. সাধের লাউ ২০১৯ ॥ ১৮. অনাহারী ধুলোগণ ২০১৯ ॥ ১৯. চাষার কাম ২০২০ ॥ ২০. আউশ আমন দু’বোন বা পণ্য অথবা প্রকৃতি আর যা যা ২০২১ ॥ ২১. কান্নার কুনাঘর ২০২১ ॥ ২২. পাগলের বুদবুদ ২০২১ ॥ ২৩. ধানবাজারে এইসব নন্দন-বেপারি এ্যান্ড নিউ কোলোনিয়াল কোলাহল ২০২২ ॥ ২৪. ভাতের হারিকিরি ২০২২ ॥ ২৫. কাদার ঁ কলরব ॥ ২৬. নির্বাচিত কবিতা ২০২৩॥ ২৭. নেকাব্বরের মহাপ্রয়াণ (স্ক্রিপ্ট ও রিভিউ) ॥ ২৮. মায়া: দ্য লস্ট মাদার (স্ক্রিপ্ট ও রিভিউ) ॥ ২৯. চাষার কলোনি ২০২৩ ॥ ৩০. আগাছার সংসার ২০২৩ ॥ ৩১. কবিতাসমগ্র ১ ॥ ৩২. ঋত্বিক ঘটকের চলচ্চিত্র সংগীত : প্রেক্ষিত দেশভাগ (পিএইচডি থিসিস)।তিনি বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনে নেতৃত্ব দিচ্ছেন।

তাকে জন্মদিনের শুভেচ্ছা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD