রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৬:২৯ অপরাহ্ন

শিরোনাম :
সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ গবেষক এস এম শাহনূরের তিন দিনের ট্যুরিস্ট মেলায় টুরিস্ট পুলিশের সরব উপস্থিতি ভারতীয় পর্যটকদের বরণ করে নিল ট্যুরিস্ট পুলিশ আজ চাষারপুত খ্যাত কবি ও চলচ্চিত্রকার মাসুদ পথিকের জন্মদিন ট্যুরিস্ট সুবিধা বাড়াতে প্রশিক্ষণের উপর অতিরিক্ত আইজিপির গুরুত্ব আরোপ পর্যটন শিল্পের মহাপরিকল্পনা শীর্ষক সেমিনার পর্যটন পুলিশ হেডকোয়ার্টারে ৪০তম বিসিএস পুলিশ কর্মকর্তারা আজ ট্যুরিস্ট পুলিশ প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন সাহিত্যতত্ত্বে আমার অতৃপ্তি -হাসনাইন সাজ্জাদী বিশ্বসাহিত্যে বাংলাদেশের বিজ্ঞান কবিতা আন্দোলন -হাসনাইন সাজ্জাদী ঢাকায় বসেও মন উড়ে গিয়েছিল ভার্জিনিয়ার ডিসি বইমেলায় -হাসনাইন সাজ্জাদী
আজ চাষারপুত খ্যাত কবি ও চলচ্চিত্রকার মাসুদ পথিকের জন্মদিন

আজ চাষারপুত খ্যাত কবি ও চলচ্চিত্রকার মাসুদ পথিকের জন্মদিন

আজ চাষারপুত খ্যাত কবি ও চলচ্চিত্রকার মাসুদ পথিকের জন্মদিন

।।

মাসুদ পথিক।চাষাভুষাদের কবি ও চলচ্চিত্রের খ্যাতিমান মানুষ।চলচ্চিত্রের সংগীত বিষয়ে পিএইচডি করেছেন।জন্ম ২০ নভেম্বর।নরসিংদী জেলার রায়পুরা উপজেলার কড়ইতলা গ্রামে।

পুরস্কার ও সম্মাননা : মাসুদ পথিক চলচ্চিত্র ও সাহিত্যে সর্বোমোট ৩৯ টির অধিক পুরস্কার ও সম্মান পেয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হল নেকাব্বরের মহাপ্রয়াণ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ চলচ্চিত্র ও শ্রেষ্ঠ গীতিকারসহ ৬টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার।
শ্রেষ্ঠ পরিচালক-টেলিসিনে অ্যাওয়ার্ড, ভারত। ইন্ডিয়া, সার্ক (শ্রীলঙ্কা) ও টরেন্টো’তে সম্মানিত।

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার, ২০১৩ (কবিতা), ঋত্বিক ঘটক স্মৃতি পদক- কলকাতা ২০১৬।
মায়া : দ্য লস্ট মাদার (২০১৯)-এর জন্য ১০ জাতীয় চলচ্চিত্র পুরস্কার।ট্রাব ও সিনেমেকিং পুরস্কার, অফিসিয়াল সিলেকশনসহ ১৯টি জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার।

বেশ কিছু ডকুমেন্টারি ফিল্মের মধ্যে ‘আলোর পথের সারথি’। ওল্ড ইজ এলোন, ‘ বক’ ও ‘স্ট্রিট ফিলোসোফার’ বর্তমানে তার চারটি চলচ্চিত্র নির্মাণাধীন রয়েছে।
মাটি থেকে, নদীর জলের থেকে, বিলের কাদা থেকে, গোবর ও খড়ের গাদা থেকে উঠে আসে মাসুদ পথিকের কবিতা। ভুরভুরে, উদ্ভট আর উৎকট গন্ধ নিয়ে মার্জিত ও দুরস্ত নাগরিক রুচির ওপর কখনো জবরদস্তি, আবার কখনো জবর-দোস্তির মতো সেই কবিতা। কখনো তা বুনো স্বাদের, কখনো তা বিষাদের, বিস্বাদের। নিজের চলচ্চিত্র কিংবা কবিতা সম্পর্কে মাসুদ পথিক বলেন, ‘ব্যাপারটা হচ্ছে র, র-রিয়ালিজম।’ তার এই আকাড়া চালের মতো কবিতা কারো জন্য স্বস্তির, কারো জন্য অস্বস্তির, আর কারো জন্য প্রশস্তির।

মাসুদ পথিকের বইগুলি
০১. কৃষকফুল ১৯৯৬
………………………
০২. বাতাসের বাজার ২০০৭ ॥ ০৩. ধানের গ্রীবার নিচে কিছু অভিমান ২০০৮ ॥ ০৪. সেতু হারাবার দিন ২০০৯ ॥ ০৫. হাড়ের পাখালি ২০১০ ॥ ০৬. ধানচোর ২০১১ ॥ ০৭. মাঠের কোল ২০১২ ॥ ০৮. একাকী জমিন ২০১৩ ॥ ০৯. চাষার পুত ২০১৪ ॥ ১০. শাপলা : জলের জন্মান্ধ মেয়ে ২০১৫ ॥ ১১. রোলকলের বাইরে থেকে জেনেছি এই কৃষক-জন্মের কারিকুলাম ২০১৫ ॥ ১২. চাষার বচন ২০১৬ ॥ ১৩. লাঙলের ভুবন ২০১৭ ॥ ১৪. দাদার খড়ম ২০১৭ ॥ ১৫. বাতাসের বীজতলা ২০১৮ ॥ ১৬. ঘামের মোকাম ২০১৮ ॥ ১৭. সাধের লাউ ২০১৯ ॥ ১৮. অনাহারী ধুলোগণ ২০১৯ ॥ ১৯. চাষার কাম ২০২০ ॥ ২০. আউশ আমন দু’বোন বা পণ্য অথবা প্রকৃতি আর যা যা ২০২১ ॥ ২১. কান্নার কুনাঘর ২০২১ ॥ ২২. পাগলের বুদবুদ ২০২১ ॥ ২৩. ধানবাজারে এইসব নন্দন-বেপারি এ্যান্ড নিউ কোলোনিয়াল কোলাহল ২০২২ ॥ ২৪. ভাতের হারিকিরি ২০২২ ॥ ২৫. কাদার ঁ কলরব ॥ ২৬. নির্বাচিত কবিতা ২০২৩॥ ২৭. নেকাব্বরের মহাপ্রয়াণ (স্ক্রিপ্ট ও রিভিউ) ॥ ২৮. মায়া: দ্য লস্ট মাদার (স্ক্রিপ্ট ও রিভিউ) ॥ ২৯. চাষার কলোনি ২০২৩ ॥ ৩০. আগাছার সংসার ২০২৩ ॥ ৩১. কবিতাসমগ্র ১ ॥ ৩২. ঋত্বিক ঘটকের চলচ্চিত্র সংগীত : প্রেক্ষিত দেশভাগ (পিএইচডি থিসিস)।তিনি বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনে নেতৃত্ব দিচ্ছেন।

তাকে জন্মদিনের শুভেচ্ছা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD