শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৫৮ পূর্বাহ্ন

নিউইয়র্ক বাংলা বইমেলায় কবিতাচর্চা

নিউইয়র্ক বাংলা বইমেলায় কবিতাচর্চা

নিউইয়র্ক বাংলা বইমেলায় অংশ নিচ্ছে
কবিতাচর্চা
৩০তম নিউইয়র্ক বাংলা বই মেলায় কবিতাচর্চা প্রথমবারের মতো অংশ নিচ্ছে।
কবিতাচর্চা-২০১১ সালে বিজয়ের ৪০ বছর পূর্তিতে কবি ও কবিতা সাময়িকী হিসাবে প্রকাশনা শুরু করে। গত ১০ বছরে ৫৫টি সাময়িকী সংখ্যায় ২০০-এর অধিক কবির প্রায় ২,০০০ (দুই হাজার) কবিতা প্রকাশ করে। ২০১৫ সালে প্রকাশনা শুরু করে। ১০ বছরে ১০০টি কবিতা ও গদ্যের বই প্রকাশ করে। ২০২০ সাল থেকে বাংলা এডামেডির অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণ শুরু করে কবিতাচর্চা।
কবিতাচর্চাÑ কবি ও কবিতা সাময়িকী হিসেবে বঙ্গবন্ধুকে নিয়ে জাতীয় শোক দিবস ও শেখ হাসিনা-এর জন্ম উৎসব সংখ্যা প্রকাশ করেছে। এছাড়া ৩০তম নিউইয়র্ক বইমেলা ২০২১ উপলক্ষ্যে কবিতাচর্চা সারা বিশে^র প্রবাসী বাংলাদেশী ৭১ জন কবির কবিতা নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। নিউইয়র্ক বইমেলায় কবিতাচর্চা স্টলে পাওয়া যাবে।
কবিতাচর্চা ছাড়াও বাংলাদেশের ১২টি প্রকাশনা সংস্থা নিউইয়র্ক বাংলা বইমেলায় অংশ নিচ্ছে। কবিতাচর্চা নিউইয়র্ক বাংলা বইমেলা উপলক্ষ্যে ৫টি নতুন বইও প্রকাশ করেছে।
৩০তম নিউইয়র্ক বাংলা বইমেলার উদ্বোধন করবেনÑ কবি আসাদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে মেলায় অংশ নেবেন সংস্কৃতি প্রতিমন্ত্রীÑ কে এম খালিদ; বাংলা একাডেমির মহাপরিচালকÑ কবি মুহম্মদ নূরুল হুদা ও জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালকÑ কবি মিনার মনসুর। বইমেলার কার্যকরী কমিটির সদস্য ও বাংলাদেশের প্রতিনিধিÑ কবি ইউসুফ রেজা অংশ নিবেন।
এছাড়া আয়োজকরা জানিয়েছেÑ বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও সচিবকে আমন্ত্রণ জানানো হয়েছে। শিল্পকলা একাডেমির সচিব একটি সাংস্কৃতি প্রতিনিধি দল নিয়ে মেস্কিকোতে অবস্থান করছেন। অনুষ্ঠান শেষে মেলায় অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন আয়োজক কমিটি।
৩০ বছর ধরে উদযাপিত বাংলাদেশের বাইরে বাংলা একাডেমির বাইরে বিশে^র বৃহত্তম বইমেলা এটি। এ মেলা যুক্তরাষ্ট্রের ৫০টি প্রদেশসহ যুক্তরাজ্য, কানাডা, ইউরোপ, অষ্টেলিয়া সহ বিশে^র বিভিন্ন দেশের প্রবাসী বাঙালি কবিদের মিলন মেলায় পরিণত হয়েছে। মেলার স্বপ্নদ্রষ্টা, বিশ^ বাঙালির প্রাণ মুক্তধারা নিউইয়র্ক এর সত্তাধিকারী জনাব বিশবজিত সাহা জানিয়েছেনÑ কোভিড কালেও ৩০তম নিউইয়র্ক বাংলা বইমেলার আয়োজন প্রস্তুতি সম্পন্ন করেছেন তারা।
মুক্তধারা ফাউন্ডেশন প্রতিবছর একুশে ফেব্রুয়ারি উদযাপন, বিজয় দিবস, স্বাধীনতা দিবস ও বঙ্গবন্ধুর জাতিসংঘের প্রথম ভাষণ দিবস সহ নানা আয়োজন করে থাকে।
কবি রিশাদ হুদা সহ অনেকের এ মেলায় অংশগ্রহণের কথা রয়েছে। এবারের বইমেলার আহবায়কÑ বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত লেখকÑ ড. নূরুন নবী। এছাড়াও আয়োজকেরা জানিয়েছেনÑ জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালন ও বাংলাদেশের সূবর্ণ জয়ন্তির উপলক্ষ্যে বইমেলায় বিশেষ আয়োজন থাকবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD