সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১১:২৪ অপরাহ্ন

আমার বিজ্ঞান সাধনা ও বাংলা কবিতার ইতিহাস -হাসনাইন সাজ্জাদী

আমার বিজ্ঞান সাধনা ও বাংলা কবিতার ইতিহাস -হাসনাইন সাজ্জাদী

আমার বিজ্ঞান সাধনা ও বাংলা কবিতার ইতিহাস -হাসনাইন সাজ্জাদী

আমার বিজ্ঞান সাধনা ও বাংলা কবিতার ইতিহাস
হাসনাইন সাজ্জাদী


বাংলাসাহিত্য চলছে গতানুগতিক। এখনো গীতিকবিতাকে আধুনিক কবিতা আর আধুনিক কবিতাকে উত্তরাধুনিক কবিতা হিসাবে এখানে চালানো হয়।সেখানে আমি বিজ্ঞান কবিতার আন্দোলন করছি অলাভজনক ভাবে।যারা সাহিত্য থেকে সুবিধাভোগী এবং ধান্ধাবাজ নানা বিষয়ে তারা মুর্খতার প্রমাণ রাখছে।

যুক্তিভিত্তিক আলোচনায় তারা বিতর্ক করে তাদের জ্ঞানের বহরকে সাগরে ভাসিয়ে দিতে দুঃসাহস দেখায়।লোকজ কবিকে প্রধান আধুনিক কবি বলে তৃপ্তি লাভ করে তারা।আমাকে আধুনিক কবিতা শেখাতে চায়।আমি আমার বন্ধু শুভাকাঙ্ক্ষীদের পরামর্শে তাদের সঙ্গে বিতর্কে যাই।

আমার কথা বলে চুপ হয়ে যাই।তবে লেখালেখি করছি বিজ্ঞান কবিতার নানা গ্রন্থ।২০১৩ ও ২০১৪ খৃঃ ‘বিজ্ঞান কবিতার রূপরেখা’ ২টি সংস্করণ প্রকাশিত হয়ে শেষ হয়েছে।২০১৫ খৃঃ জাপানের টোকিও বিদেশবিদ্যা বিশ্ববিদ্যালয়ে উপস্থাপিত গবেষণাপত্র অনুযায়ী ২০১৬ ‘র বইমেলায় প্রকাশিত হয়েছে ‘জাপানে বঙ্গবিদ্যা ও বাংলাদেশের বিজ্ঞান কবিতা’।২০২০’র বইমেলায় প্রকাশিত হয়েছে ‘বিজ্ঞানবাদের কাব্যতত্ত্ব ‘।

তার আগে ২০১৬ তে প্রকাশিত হয়েছে আমার লেখা “ছোটদের বিজ্ঞানবাদ”।’বিজ্ঞান শিক্ষা সম্প্রীতি’ ও ‘সভ্যতা, পুঁজিতন্ত্র ও বিজ্ঞনবাদ’ প্রকাশিত হয়েছে ২০২১ এর বইমেলায়।প্রকাশের মিছিলে রয়েছে ‘কবিতায় বিজ্ঞান ও অ-বিজ্ঞান’,’বিজ্ঞানধর্ম মননে ও অন্বেষণে’, ‘জাপান ভ্রমণলিপি’,’কবিতাবিজ্ঞান,’ঐতিহ্য পরম্পরায় বাংলাকবিতা’,’ এবং ‘কবিতার ইতিহাস চর্যাপদ থেকে বিজ্ঞানযুগ’।পাশাপাশি প্রতিবছরই কবিতার বই বেরুচ্ছে।রোবটের গল্প বেরিয়েছে।

সিটিপাবলিশিং থেকে প্রকাশিত আমার ছোটদের বিজ্ঞান সিরিজ বেশ জনপ্রিয় এবং করোনাকালে রকমারিতে তা বিক্রয় তালিকায় আশাব্যঞ্জক অবস্থানে রয়েছে। এবার আমি ভাবি আমাকে নিয়ে যার যা ইচ্ছে বলুক।কিন্তু তারা যদি আধুনিককবি,উত্তরআধুনিক কবি ও বিজ্ঞানকবির তত্ত্ব না মানে তাহলে সাহিত্যে জোর করে শেখানো যাবে না।সময় বলবে আমার বিজ্ঞান লড়াই কতটুকু হলো আর কি হয়নি?গায়ের জোরে কিছু করার জায়গা সাহিত্যাঙ্গন নয়।তাই চুপ থাকি যা বলার তা সুযোগে বলে দিয়ে…

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD