শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

সাংবাদিক নাসিম আনোয়ার – শফিকুর রহমান চৌধুরী

সাংবাদিক নাসিম আনোয়ার – শফিকুর রহমান চৌধুরী

নাসিম আনোয়ার

বিপ্লবী আশাবাদী ভালোবাসার মানুষ কখনো ব্যার্থ হয়না, এবং নিজেকে তিলে তিলে ক্ষয় করেও অন্যায় অবিচারের কাছে মাথা নত করেনা, বরং দ্বিগুন শক্তি নিয়ে সামনে এগিয়ে যায়, ভুলে ভরা এসমাজ কখনো আটকিয়ে রাখতে পারেনা।


তাৎক্ষণিক লাভক্ষতির যারা ধার ধারেনাা সেসমস্ত হাতে গোনা বহুমাত্রিক লেখকদের মধ্যে অন্যতম আজকের আলোচনার মধ্যমনি কবি সাংবাদিক নাসিম আনোয়ার।


জমিদার পরিবারের রক্ত শরীরে ধারন করলেও মাটি ও মানুষের সাথে তার হৃদয়ের মিতালী। এই পৃথিবীর মানুষ বড়ই নিষ্টুর, কিন্তু সবুর আর ধৈর্যের বিকল্প নেই, এই আপ্তবাক্য বুকে ধারন করে কিছু লেখক সাংবাদিক আছেন যারা নগদ নারায়ণ কে প্রধান্য না দিয়ে শুধু মাত্র পাঠকের চিত্তের খোরাক যোগাতে নিজেদের শ্রম মেধা অকাতরে বিলিয়ে দিয়ে খোজেন মনের প্রশান্তি তাদের মধ্যে বর্তমান আমলের বহুমাত্রিক লেখক কবি সাংবাদিক নাসিম আনোয়ার পাঠকদের অন্তর জু্ড়ে।


তার সাথে পরিচয় প্রায় তিনদশকের কাছাকাছি। আমি সবেমাত্র সাংবাদিকতার কঠিন পথে হাটি হাটি পা পা করে সাহিত্য সংস্কৃতির আড্ডায় ঢু দিচ্ছি এবং টুকটাক কবিতা ছড়া গল্প লেখার কসরত করছি, তখন থেকেই সিলেটের বড়ো বড়ো সাহিত্য সংস্কৃতির অংগনে সাংবাদিকতার মিছিলে সামনের কাতারের অগ্র সৈনিক।


এমুহূর্তে মনে পড়ছে কবি মৃধা সেলাইমান, এর কথা, এবং সদ্য প্রয়াত সাংবাদিক আলী মোস্তফা সরকারের কথা, কতোদিন আমরা পেয়াজু মুড়ি দিয়ে বার বি কিউ এর আনন্দ উদযাপন করেছি।


নাসিম আনোয়ার এর সবকটি বই আমি পড়েছি, তবে তার শরীর ছোয়া প্রেম আমাকে ভাবনার দিগন্তে লুটোপুটি খাইয়ে ছেড়েছে।
সৎ সাংবাদিক এর জীবনে উত্তান পতন থাকবেই, একটা দরোজা বন্ধ হয় আরো দশটি দরোজা খোলার জন্য, তাই রাজনৈতিক পট পরিবর্তনে অনেক রক্তচক্ষুর রোষানলে তাকেও পড়তে হয়েছে, তাই বলে নীতির বিরুদ্ধে যাবে নাসিম আনোয়ার? মোটেও নয়, ডিগবাজী খাওয়া ধাতুর গড়া মানুষ সে নয়।


টাকার পাহাড় গড়ার মনমানসিকতা তার তার মধ্যে আগেও ছিলোনা আজো নেই, নতুবা বউয়ের টাকায় তাকে বাসা ভাড়া করে থাকতে হতোনা। লক্ষ যদি স্হির থাকে উত্তাল সমুদ্রে ও তরী একদিন তীরে ভিড়বে, সেটা আমাদের ঘুনেধরা সমাজকে চোখে আংগুল দিয়ে দেখিয়ে যাচ্ছেন পঞ্চাশোর্ধ নাসিম আনোয়ার।


তাকে মুল্যায়ন করা বর্তমান সময়ের যৌক্তিক দাবি।
শুভার্থী /
শফিকুর রহমান চৌধুরী, সিলেট
৪/৪ ২০২২ ইং।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD