মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৬:২৯ পূর্বাহ্ন

শিরোনাম :
মাংকি ট্রায়াল, সমাজ বাস্তবতা ও একজন বিজ্ঞান সমালোচক আবু সাঈদ তুলু মাংকি ট্রায়াল,সমাজ বাস্তবতা ও একজন বিজ্ঞান সমালোচক আবু সাঈদ তুলু কলকাতার অক্ষরবৃত্ত প্রকাশনা থেকে হাসনাইন সাজ্জাদী’র ‘কবিতায় বিজ্ঞান অ-বিজ্ঞান’ প্রকাশিত। আমাজন সহ পাওয়া যাচ্ছে সকল অনলাইন মাধ্যমে ‘ দুর্ঘটনায় পড়লেন বিজ্ঞান কবিতা আন্দোলনের আন্তর্জাতিক শুভেচ্ছা দূত ড. চন্দন বাঙ্গাল আমার কবিতাভাবনা ও বিজ্ঞানকবিতা -হাসনাইন সাজ্জাদী জাতির পিতার জন্য দোয়া কামনার মধ্য দিয়ে বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশনের ইফতার অনুষ্ঠিত জাতির পিতার জন্য দোয়া কামনার মধ্য দিয়ে বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত বিশ্বনেতার ১০২তম জন্মদিনে বিনম্র শ্রদ্ধা শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়; নবাব সলিমুল্লাহ ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর গ্রন্থের মোড়ক উন্মোচন কবিতাবিজ্ঞান দিয়ে বিশ্বসাহিত্যকে সমৃদ্ধ করেছেন হাসনাইন সাজ্জাদী- এস এম শাহনূর
সবার জন্য বিজ্ঞানবাদ -হাসনাইন সাজ্জাদী

সবার জন্য বিজ্ঞানবাদ -হাসনাইন সাজ্জাদী

সবার জন্য বিজ্ঞানবাদ
হাসনাইন সাজ্জাদী
।।
বিজ্ঞানবাদ শ্রমিক,মালিক ও সরকারের মধ্যে সম্পদ ভাগাভাগি করার মতবাদ।বিজ্ঞানবাদ অধিকতর সাম্যবাদ প্রতিষ্ঠার মতবাদ।মানুষের জন্য আক্ষরিক অর্থে কিছু করে যাওয়ার নাম মানবতা।শুধু মাত্র কিছু শুভেচ্ছা বাণী আর শুভ কামনা বললেই আমাদের দায়ীত্ব শেষ হয়ে যায় না।বরং নিজ সামর্থ্য অনুযায়ী সমাজকে পালটে দিতে চেষ্টা করার নাম সামাজিক দায়-দায়িত্ব পালন।বিজ্ঞানবাদ চর্চা কেন্দ্র দ্বারা আমরা চেষ্টা করছি পুঁজিবাদের যাতা কলে নিষ্পেষিত মানবতাকে রক্ষা করে মানবাধিকার প্রতিষ্ঠা করতে।
পুঁজিবাদ যেখানে একতরফা লুটপাট অর্থনীতির মাধ্যমে সম্পদশালীকে আরো বিত্তবান করছে আর মধ্যবিত্তকে করছে ফতুর,সেখানে চলমান সম্পদে বিজ্ঞানবাদের প্রস্তাব অনুযায়ী যদি আমরা শ্রমিকদেরকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে তিনভাগ সম্পদের এক ভাগের মালিক করে দেয়া যায় তবেই অধিকতর সাম্য প্রতিষ্ঠা পায়।
মূল মালিকের জন্য বিজ্ঞানবাদে একভাগ সম্পদ রেখে সরকারকে কল্যাণমূলক কর্মকাণ্ড পরিচালনার জন্য এক ভাগ সম্পদ ছেড়ে দিতে হবে।বিজ্ঞানবাদ আমি এই প্রস্তাবনায় তৈরি করেছি।মালিকের ভাগের রঙ হবে নীল।তা আভিজাত্যের পরিচায়ক।সকারের প্রতীক সবুজ।তা কল্যাণের রঙ।আর শ্রমিকের ভাগ লাল। লাল রক্তের প্রতীক।শ্রমিক রক্ত দিয়ে পুঁজিপাটা বাড়ায়।আর মালিক তা এককভাবে ভোগ করতে তা হতে দেয়া মানবতা নয়।
পৃথিবীতে মানুষ সবাই সমান।সবার শরীর নিউক্লিয়াস দ্বারা তৈরি। একই ইলেকট্রন, নিউট্রন ও প্রোটন দ্বারা তৈরি মানুষ।কিছু প্রোটিন ও কিছু গলিত পদার্থ রয়েছে মানবশরীরে।পানির ভাগ হালকা।মাটি নেই।তাই ধনী- গরীব, সাদা-কালো,হিন্দু-মুসলিম ভেদাভেদ নয়।মানুষ সবাই সমান।সম্পদে তাই অধিকারও সকলের সমান।মানুষ যেমন প্রকৃতির দান তেমনি সম্পদও প্রকৃতির।এখানে কিছু মানুষ সম্পদকে কুক্ষিগত করে রাখতে পারবে না।
বিজ্ঞানবাদ একটি স্বপ্ন।বিজ্ঞানবাদ মানুষকে স্বপ্ন দেখাতে চায়।স্বপ্নদেখা মানুষের অধিকার।যতদিন মহুয়া গাছে ফুল ফোটবে মানুষ ততদিন স্বপ্ন দেখবে।আমাদের কাজ মানুষকে ভালো স্বপ্ন দেখানো।অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখানো।বিজ্ঞানবাদ দিয়ে আমি সেই স্বপ্ন দেখাতে চাই।
ম্যাকিয়াভেলি বলেছিলেন-‘ভালোবাসার চাইতে ভয় বেশি নিরাপদ।’তাই ভয় দেখিয়ে জয় বা শাসন করতে চায় প্রচলিত সরকারগুলো।আমরা চাই ভালোবাসার রাজ্য প্রতিষ্ঠা করতে,বিজ্ঞানবাদ তার জন্যই প্রয়োজন।
শ্রমিকের অধিকার ফিরিয়ে দিতে বিজ্ঞানভিত্তিক রাষ্ট্র দর্শন বিজ্ঞানবাদ প্রতিষ্ঠার শপথ নিতে সবার প্রতি আহ্বান জানাই।
বিজ্ঞানবাদ আমার উপস্থাপিত রাষ্ট্র দর্শন,আর
এ বিষয়ক আমার প্রথম বই ‘ছোটদের বিজ্ঞানবাদ’ প্রকাশ করেছে সিটিপাবলিশিং।আমার সংগ্রামের সাথী এই সিটিপাবলিশিং।তাকে ধন্যবাদ…

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD