মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন

শেষ হলো ভারতের নির্বাচন : তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মোদি

শেষ হলো ভারতের নির্বাচন : তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মোদি

ডেস্ক রিপোর্ট : ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের মৌসুমজুড়ে বিজেপি বারবার বলে আসছে, তাদের নেতৃত্বাধীন এনডিএ জোটের লক্ষ্য ৪০০ আসনে জয় পাওয়া। এ নিয়ে তারা স্লোগানও বানিয়েছে, ‘আব কি বার ৪০০ পার’, অর্থাৎ এবার ৪০০ পার। বিরোধী দলগুলো বিজেপি জোটের এই লক্ষ্যমাত্রা নিয়ে মশকরাও করেছে ঢের। কিন্তু নির্বাচন শেষে তিনটি বুথফেরত জরিপ যদি সত্য হয়, তাহলে শেষ হাসিটা হয়তো বিজেপি জোটই হাসবে।
নিউজ ২৪-টুডেজ চাণক্যের ভবিষ্যদ্বাণী বলছে, এবারের নির্বাচনে এনডিএ জোট ৪০০ আসনে জয়লাভ করবে। তাদের বুথফেরত জরিপে ত্রুটির মার্জিন ধরা হয়েছে ১৫টি আসন। সেক্ষেত্রে বিজেপি জোটের সর্বনিম্ন আসন সংখ্যা ৩৮৫টি এবং সর্বোচ্চ আসন হতে পারে ৪১৫টি।
ইন্ডিয়া টিভি-সিএনএক্সের অনুমানও প্রায় একই। তারা এনডিএ জোটের সম্ভাব্য আসন সংখ্যা ৩৭১ থেকে ৪০১ বলে জানিয়েছে।
আর ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া বলছে, নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এই জোট সর্বনিন্ম ৩৬১ এবং সর্বোচ্চ ৪০১ আসনে জিততে চলেছে।
বিশেষভাবে উল্লেখ্য যে, বুথফেরত জরিপ ভুলও হতে পারে। অতীতে বহুবার দেখা গেছে, বুথফেরত জরিপের সঙ্গে প্রকৃত ফলাফলের মিল নেই। তাই এই ভবিষ্যদ্বাণীকে অনিবার্য ভাবা উচিত নয়।
২০১৯ সালের নির্বাচনে এনডিএ জোট আসন পেয়েছিল মোট ৩৫২টি, এর মধ্যে বিজেপি একাই জিতেছিল ৩০৩ আসনে। ফলে, এবারের নির্বাচনে এই জোট যদি বুথফেরত জরিপে দেখানো সর্বনিম্ন আসনও পায়, তবু টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসে ইতিহাস গড়বেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার ভবিষ্যদ্বাণী অনুসারে, ন্যূনতম ৩৬১ আসনে জেতাও এনডিএ জোটের পরপর তিনটি নির্বাচনে আগের চেয়ে ভালো পারফরম্যান্সই ফুটিয়ে তুলবে। এটি তাদের জন্য যেমন বিশাল অর্জন, তেমনি নরেন্দ্র মোদীর জনপ্রিয়তার প্রমাণও হবে।
বিরোধীরা কয়টি পাবে?
কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ইন্ডিয়া গত শনিবার দাবি করেছে, এবারের লোকসভা নির্বাচনে তারা ২৯৫ আসনে জিতবে। কিন্তু আজ নিউজ ২৪-টুডেজ চাণক্যের বুথফেরত জরিপ বলছে, এই জোট আসন পেতে পারে ১০৭টি (যোগ-বিয়োগ ১১)।
ইন্ডিয়া টিভি-সিএনএক্সের মতে, বিরোধী জোট ১০৯ থেকে ১৩৯টি আসনে জিততে পারে। আর ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার জরিপ বলছে, সর্বনিম্ন ১৩১ এবং সর্বোচ্চ ১৬৬ আসনে জয়লাভ করতে পারে ইন্ডিয়া।
প্রসঙ্গত, ভারতে এবার সাত দফায় ৫৪৩টি আসনে অনুষ্ঠিত হয়েছে লোকসভা নির্বাচন। গত ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে ১ জুন পর্যন্ত দফায় দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনের ফলাফল ঘোষণা হবে আগামী ৪ জুন। সরকার গড়তে ন্যূনতম ২৭২ আসনে জিততে হবে যেকোনো দল বা জোটকে।

পূর্বাপর/০২/০৫/২০২৪/আকাশ

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD