মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৬:৪০ পূর্বাহ্ন

শিরোনাম :
মাংকি ট্রায়াল, সমাজ বাস্তবতা ও একজন বিজ্ঞান সমালোচক আবু সাঈদ তুলু মাংকি ট্রায়াল,সমাজ বাস্তবতা ও একজন বিজ্ঞান সমালোচক আবু সাঈদ তুলু কলকাতার অক্ষরবৃত্ত প্রকাশনা থেকে হাসনাইন সাজ্জাদী’র ‘কবিতায় বিজ্ঞান অ-বিজ্ঞান’ প্রকাশিত। আমাজন সহ পাওয়া যাচ্ছে সকল অনলাইন মাধ্যমে ‘ দুর্ঘটনায় পড়লেন বিজ্ঞান কবিতা আন্দোলনের আন্তর্জাতিক শুভেচ্ছা দূত ড. চন্দন বাঙ্গাল আমার কবিতাভাবনা ও বিজ্ঞানকবিতা -হাসনাইন সাজ্জাদী জাতির পিতার জন্য দোয়া কামনার মধ্য দিয়ে বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশনের ইফতার অনুষ্ঠিত জাতির পিতার জন্য দোয়া কামনার মধ্য দিয়ে বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত বিশ্বনেতার ১০২তম জন্মদিনে বিনম্র শ্রদ্ধা শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়; নবাব সলিমুল্লাহ ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর গ্রন্থের মোড়ক উন্মোচন কবিতাবিজ্ঞান দিয়ে বিশ্বসাহিত্যকে সমৃদ্ধ করেছেন হাসনাইন সাজ্জাদী- এস এম শাহনূর
লন্ডনে আনোয়ার শাহজাহানের “করোনা আতঙ্ক দেশে দেশে” গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

লন্ডনে আনোয়ার শাহজাহানের “করোনা আতঙ্ক দেশে দেশে” গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

লন্ডনে আনোয়ার শাহজাহানের করোনা আতঙ্ক দেশে দেশে গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

লেখক ও সাংবাদিক আনোয়ার শাহজাহানের ‘করোনা আতঙ্ক দেশে দেশে’গ্রন্থের প্রকাশনা উৎসবে বক্তারা বলেছেন, করোনা ভাইরাস বিশ্বের সমাজ, সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতিকে তছনছ করে দিয়েছে। বেঁচে থাকার সংগ্রাম মানুষকে মানুষের কাছ থেকে দূরে নিয়ে গেছে।জীবন জীবিকার সংগ্রাম মানুষকে যুদ্ধ কালীন পরিস্থিতে ফেলে দিয়েছে।তবুও মানুষ বেঁচে আছে।বক্তারা বলেন, আমরা বেঁচে থাকবো না কিন্তু পৃথিবী বেঁচে থাকবে এবং করোনার ইতিহাস লিখলে এ বই ইতিহাসের রেফারেন্স হবে।

গত ৪ জানুয়ারী মঙ্গলবার সন্ধ্যায় লন্ডন বাংলা প্রেসক্লাব মিলনায়তনে গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে বৃটেনের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

দর্পণ টিভির পরিচালক সিনিয়র সাংবাদিক রহমত আলীর সভাপতিত্বে,সানরাইজ টুডে’র সম্পাদক এনাম চৌধুরী ও দ্য এডিটর২৪ এর সম্পাদক আহাদ চৌধুরী বাবু’র পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, সাবেক সভাপতি সৈয়দ নাহাশ পাশা, বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রাপ্ত গবেষক ফারুক আহমদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও চ্যানেল এস- এর চীফ রিপোর্টার মুহাম্মদ জুবায়ের, কবি ও সাংবাদিক হামিদ মোহাম্মদ, ছড়াকার দিলু নাসের, সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক সিনিয়র সাংবাদিক তাইসির মাহমুদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক কোষাধ্যক্ষ মোসলেহ উদ্দিন আহমদ, কবি ও সাংবাদিক সৈয়দ হেলাল সাইফ, স্বদেশ-বিদেশ এর সম্পাদক বাতিরুল হক সরদার, লন্ডন বাংলা প্রেসক্লাবের আইটি সেক্রেটারী সালেহ আহমদ, কমিউনিকেশন সেক্রেটারী মোহাম্মদ আব্দুল কাইয়ূম, ইভেন্ট সেক্রেটারী রেজাউল করিম মৃদা, ইসি মেম্বার ও গ্লোবাল টিভির হেড অব নিউজ জে ইউ এম নাজমুল হোসেন, প্রথম আলো’র যুক্তরাজ্য প্রতিনিধি তবারুকুল ইসলাম পারভেজ, সিনিয়র সাংবাদিক রফিকুল হায়দার ফয়ছল, ব্যারিস্টার আবু সুফিয়ান, সাংবাদিক ডক্টর আনিসুর রহমান আনিস, বাংলা পোস্টের মাহবুব আলী খানসুর, মা লন্ডন নিউজ২৪ এর সম্পাদক মোহাম্মদ আব্দুল হামিদ টিপু, জালালাবাদ ফাউন্ডেশন ইউকের সাধারণ সম্পাদক আব্দুল বাছির, সাংবাদিক আব্দুল হান্নান, এনআরবি ফাইনান্স এর সম্পাদক আজিজুল হক কায়েস, বিশ্ব বাংলা নিউজ২৪ এর সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান, টুএ নিউজের সাংবাদিক আব্দুল হান্নান, বাংলাভাষী অনলাইন পোর্টালের সম্পাদক অলিউর রহমান খান, এটিএন বাংলা ইউকের প্রতিনিধি খালেদ মাসুদ উদ্দিন রনি, দ্য গ্রেট বেঙ্গল টুডে’র সম্পাদক মোহাম্মদ খান, সাংবাদিক মোহাম্মদ শামীম আহমদ, এনটিভি ইউরোপ প্রতিনিধি কয়েস আহমদ রুহেল, এলবি২৪ প্রতিনিধি জোবায়ের আহমদ, আইঅনটিভির মিডল্যান্ড প্রতিনিধি রাসেদ উদ্দিন মোহাম্মদ আলী এবং হাওয়া টিভির পরিচালক কিশোয়ার এনাম লিটন।

লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী বলেন, আমাদের আগামী প্রজন্ম করোনা ভাইরাস সম্পর্কে জানতে অবশ্যই আনোয়ার শাহজাহানের করোনা আতঙ্ক দেশে দেশে গ্রন্থের সহায়তা নেবে। করোনা আমাদের জীবের গতিপথকেই শুধু পরিবর্তন করে দেয়নি, করোনা আমাদের নতুন সময়ের সাথে পরিচয় করে দিয়েছে।

লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি, সিনিয়র সাংবাদিক সৈয়দ নাহাশ পাশা বলেন, আনোয়ার শাহজাহান তার এই গ্রন্থে একদিকে যেমন চলতি ঘটনার বিশ্লেষণ করেছেন, অন্যদিকে তাঁর নিজেরও অভিজ্ঞতা শেয়ার করেছেন। আমি প্রত্যাশা করি বইটি পাঠকের কাছে সমাদৃত হবে।

বাংলা একাডেমির প্রবাসী লেখক পুরস্কারপ্রাপ্ত লেখক, গবেষক ফারুক আহমদ বলেন, গোলাপগঞ্জের প্রথম লিখিত ইতিহাস গ্রন্থের লেখক আনোয়ার শাহজাহানের সকল গ্রন্থই ইতিহাসের অংশ হয়ে আছে। তিনি করোনা আতঙ্ক দেশে দেশে গ্রন্থটি লেখকের অন্যান্য গ্রন্থের মত সমাদৃত হবে এই আশা ব্যক্ত করেন।

লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, চ্যানেল এস- এর চীফ রিপোর্টার মুহাম্মদ জুবায়ের বলেন, করোনা আক্রান্ত বিশ্বে প্রতিদিন ঘটেছে বিচিত্র সব ঘটনা। ভাইরাসে আক্রান্ত মানুষ হয়েছেন কতই না অমানবিকতর শিকার। এর কিছুই এরিয়ে যায়নি লেখকের অনুসন্ধিৎসু দৃষ্টি থেকে।

সাংবাদিক, কবি হামিদ মোহাম্মদ বলেন, আনোয়ার শাহজাহান একজন ইতিহাস সাধক। তিনি একজন মুক্তচিন্তার প্রগতিশীল লেখক। বাংলাদেশের প্রতি ভালোবাসা প্রতিটি মুহূর্তে তিনি লালন করেন। তাঁর প্রতিটি লেখায় দেশপ্রেমের চেতনা ফুটে উঠে। তিনি আশা করেন, ‘করোনা আতঙ্ক দেশে দেশে’ গ্রন্থটিও লেখকের অন্যান্য গ্রন্থের মত জনপ্রিয় হবে।

বিশিষ্ট ছড়াকার দিলু নাসের বলেন, আনোয়ার শাহজাহান রচিত মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থগুলো নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে। একজন মেধাবী ও পরিশ্রমী লেখক হিসেবে আনোয়ার শাহজাহান দেশ ও জাতির জন্য যে কাজ করেছেন তা ইতিহাসে মাইলফলক হিসেবে থাকবে।

সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক তাইসির মাহমুদ বলেন, আজ থেকে ৫০ বছর পর রেফারেন্স বুক হিসেবে কাজে আসবে। তখন মানুষ এই বই পড়ে আজকের কারোনা পরিস্থিতির চিত্র দেখতে পারবে।

লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক কোষাধ্যক্ষ মোসলেহ উদ্দিন আহমদ বলেন, আনোয়ার শাহজাহানের সবচেয়ে বড় পরিচয় তিনি একজন মুক্তিযুদ্ধ গবেষক। তাঁর রচিত মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থগুলো জাতীয় ইতিহাসের একেকটি অনন্য দলিল হয়ে থাকবে।

বইটির লেখক আনোয়ার শাহজাহান তার বক্তব্যে বলেন, করোনাকালীন বিশ্ব সংকট, করোনার বিরুদ্ধে মানুষের সংগ্রাম এবং আমার নিজের বাস্তব অভিজ্ঞতা নিয়েই এই গ্রন্থটি রচনা করেছি। পাঠকের কাছে আমার এই গ্রন্থটি সমাদৃত হলে আমার শ্রম সার্থক হয়েছে মনে করব।

প্রকাশনা উৎসবেব সভাপতি, সিনিয়র সাংবাদিক রহমত আলীর বলেন, আনোয়ার শাহজাহানের সাথে আমার সম্পর্ক দুই দশকের অধিক কাল থেকে। তিনি এমন একজন মানুষ, যিনি কাজের সব ক্ষেত্রে সব সময় রেখেছেন মেধার স্বাক্ষর। তিনি করোনা আতঙ্ক দেশে দেশে গ্রন্থের বহুল প্রচার কামনা করেন।

করোনা আতঙ্ক দেশে দেশে লেখকের ১০ম গ্রন্থ। এটি ২০২১ সালে পাণ্ডুলিপি প্রকাশন থেকে প্রকাশিত হয়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD