মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন

মোহাম্মদ সাদউদ্দিনের উপন্যাস প্রত্যাবর্তন

মোহাম্মদ সাদউদ্দিনের উপন্যাস প্রত্যাবর্তন

কে ঈর্ষা করে আর কে ঈর্ষা করে না তা অনেকটাই বলে দিতে পারে ঈর্ষাকাতর মানুষের চেহারা।অথবা পরশ্রীকাতর মানুষের মুখমণ্ডলেই তা অনুমান করা যায়। আবার তাদের কিছু রূপ বা কার্যকলাপ বাইরে বেরিয়ে আসে যা অনেক সময় ধরা পড়ে যায়। একটা ঘটনার কথা উল্লেখ করলেই বিষয়টি পরিস্কার হয়ে যাবে।
গত বছর ডিসেম্বর মাসে কলকাতার কলেজ স্কোয়ারে বাংলাদেশ বইমেলা অনুষ্ঠিত হয়। ঐ বইমেলায় বাংলাদেশের অন্যতম শিখা প্রকাশনী প্রতিবছরের মতো আমার একটি উপন্যাস বের করে।নাম ” প্রত্যাবর্তন “।মেলাতে প্রথমদিকে টুকটাক বিক্রি হচ্ছিল।তারপরে বেশিরভাগ পরিচিত জনেরা আমার বইটি সংগ্রহ করেন।বইটির বিষয়বস্তু ছিল দেশভাগ ও বাংলাদেশ মুক্তিযুদ্ধ কেন্দ্রিক।আমি একদিন মেলা গেলাম।দেখলাম কলকাতার এক তথাকথিত ভণ্ড বুদ্ধিজীবী ও প্রতারক ঐ শিখা প্রকাশনীর কাছে আমার খুব বদনাম করছে। যাচ্ছেতাই ভাবে।আমি পর্যবেক্ষন করলাম।তখন কিছু বলিনি।মেলা শেষ হল।জানলাম আমার ঐ উপন্যাসটি অন্যতম বিক্রির মর্যাদা পেয়েছে। না আমার ঐ উপন্যাসের রিভিউ কোনো পত্রপত্রিকায় করিনি।কাউকে স্তুতি করে ভূমিকাও লিখিয়ে নিইনি।পরে জানলাম , বইটা কোলকাতায় ঢুকেছে গত বছর অক্টোবর।সেখানে যারা ঐ উপন্যাসটি সংগ্রহ করেছেন, তারাই পরস্পরকে বলেছেন।উপন্যাসের দেশভাগজনিত ঘটনাটি পাঠককে আকর্ষণ করেছে।আর যারা হাম মারেঙ্গা তুম মারেঙ্গা করেছিলেন, তারা এখন চুপ।বইটা কলকাতার পরিবেশক :নিউ লেখা প্রকাশনী, ৫৭ডি কলেজ স্ট্রিট , কলকাতা-৭৩, মোবাইল ও হোয়াটসঅ্যাপ: ৯৮৩০৭৩৯৪৬৫
এখন বোঝা যায়, একজন সিরিয়াস পাঠক একজন লেখকের বড় পুরস্কার। আমার দেশভাগ নিয়ে আরো একটা উপন্যাস ” ঢাকা থেকে মুর্শিদাবাদ” -এর মুদ্রণের কাজ চলছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD