শনিবার, ০২ Jul ২০২২, ০৮:২০ অপরাহ্ন

মন কেনো এতো কথা বলে! গোলাম কবির

মন কেনো এতো কথা বলে! গোলাম কবির

মন

পুরুষ মহিলা অনেকেই প্রতিদিন ফ্রেন্ড রিকু দিচ্ছেন। অধিকাংশের রিকু রেসপন্স করছি। কিন্তু দিনের পর দিন চলে যায় অথচ বুঝতে পারিনা আমাকে যিনি রিকু দিলেন তার মূল উদ্দেশ্যে কি!

আমি মনে করিনা যে ফেইসবুকে রিকু দিলেই সে বা তিনি আমাকে বন্ধু বানিয়ে ফেলেছেন অথবা তিনি আমার বন্ধু হয়ে গেলেন! অবশ্য এক্ষেত্রে “বন্ধু” শব্দটির নানাবিধ অর্থের প্রেক্ষিতেই আমার এই ইঙ্গিত।

১২/১৪ বছর কিংবা ২০/৩০ বছরের কেউ আমার বয়োসের কাউকে যদি “হাই ফ্রেন্ড”, “হ্যালো বন্ধু”, “কি করছো”,
” কোথায় থাকো তুমি” ইত্যাদি সম্ভাষণ করে তাহলে বিব্রত বোধ করা ভিন্ন উপায় থাকেনা!

অথচ সংগত কারণেই কেউ কাউকে ফ্রেন্ড-ড়িকু দিতে হলে আগে তার প্রফাইল দেখে, বুঝে তবেই দেয়া উচিত রিকুয়েস্ট। আগেও লিখেছি যে, কেউ রিকু দিলে আমি যখনই তাকে রেসপন্স করি, তখন দুটো কথা লিখে রাখি এই যুক্ত হওয়ার দিনক্ষণকে রেকর্ড করে রাখার উদ্দেশে, তা হলো- রিকুর জন্য ধন্যবাদ। স্বাগতম।
ইদানিং লক্ষ্য করছি যে অল্প বয়োসের মেয়েদের ক্ষেত্রে তাদের কেউ কেউ মনে করে যে আমি তার মেসেঞ্জারে অনুপ্রবেশ করে ফেলেছি! সেই প্রতিক্রিয়া ব্যক্ত হয় তাদের শব্দ ব্যবহারে!

আরো মজার বিষয় হলো এদের অনেকেই প্রফাইল দেখেনা! সম্ভবতঃ নাম দেখেই রিকু আইকনে টাচ দিয়ে রেখে দেয়। মেসেঞ্জারে প্রশ্ন করে- তুমি কই? আপনি কোথায় থাকেন? এতো রাতে কি করছেন ইত্যাদি ( বাংলাদেশের ছেলেমেয়েদের ক্ষেত্রে)।

কেউ কেউ মেসেঞ্জারেতো কোনো মন্তব্যেই আসেনা! পাছে যদি ভাব করতে লেগে যাই হয়তো সেই আশংকায়!
আবার এমনও দেখছি, সে বুঝতেই পারছে যে আমি তার বাপেরও বড় হবো তারপরও মেসেঞ্জারে হাই, কি করছো– ইত্যাদি খাতির জমানো সম্বাষণে সিক্ত করতে চায়!

কেউ কেউ উপযাচক হয়ে ভাব জমাতে চায়। বেশিদূর এগুতে পারেনা যারা তারা সাহায্যের নাম করে নিজের নোংরা প্রবৃত্তির পরিচয়টাই দিয়ে বসে।

ইতোমধ্যে প্রচুর অভিজ্ঞতা হয়ে গেছে! এরা এসব (এই যে আমি লিখছি) দেখেওনা, পোস্ট পড়তেও আসেনা!
আবার এমন এমন মেয়েদেরও পাই, যারা চমৎকার কবিতা লিখে, লেখালেখি করে, আমার সাথে রিকু দিয়ে যুক্ত হয়েছে, অথচ আমার লেখায়, ভিডিওতে, কিংবা কোনোভাবেই কিছুতে আসেনা! বুঝিইনা যে কেনো তারা রিকু দিয়ে যুক্ত হয়!
ইত্যাদি বহু কিছু প্রশ্ন সম্প্রতি আমাকে ভাবিত করে। আমি এও জানি আপনাদের অনেককেও ভাবিত করছে!

কবি গোলাম কবির

লন্ডন ২৯ মে প্রথম প্রহর ২০২১

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD