রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:১৩ অপরাহ্ন

শিরোনাম :
সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ গবেষক এস এম শাহনূরের তিন দিনের ট্যুরিস্ট মেলায় টুরিস্ট পুলিশের সরব উপস্থিতি ভারতীয় পর্যটকদের বরণ করে নিল ট্যুরিস্ট পুলিশ আজ চাষারপুত খ্যাত কবি ও চলচ্চিত্রকার মাসুদ পথিকের জন্মদিন ট্যুরিস্ট সুবিধা বাড়াতে প্রশিক্ষণের উপর অতিরিক্ত আইজিপির গুরুত্ব আরোপ পর্যটন শিল্পের মহাপরিকল্পনা শীর্ষক সেমিনার পর্যটন পুলিশ হেডকোয়ার্টারে ৪০তম বিসিএস পুলিশ কর্মকর্তারা আজ ট্যুরিস্ট পুলিশ প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন সাহিত্যতত্ত্বে আমার অতৃপ্তি -হাসনাইন সাজ্জাদী বিশ্বসাহিত্যে বাংলাদেশের বিজ্ঞান কবিতা আন্দোলন -হাসনাইন সাজ্জাদী ঢাকায় বসেও মন উড়ে গিয়েছিল ভার্জিনিয়ার ডিসি বইমেলায় -হাসনাইন সাজ্জাদী
ভাস্কর আখতার আহমেদ রাশার একক শিল্প প্রদর্শনী জুইশ সেন্টারে -রওশন হক

ভাস্কর আখতার আহমেদ রাশার একক শিল্প প্রদর্শনী জুইশ সেন্টারে -রওশন হক

বিশিষ্ট ভাস্কর আখতার আহমেদ রাশার “অগ্রজ সান্নিধ্য শিল্প সন্ধ্যা”শিরোনামে চতুর্থ একক শিল্প প্রদর্শনী আজ জুইশ সেন্টারে ।

শিল্পীর এ প্রদর্শনীতে বরাবরের মতই রয়েছে শিকড়ের সঙ্গে তাঁর নিগূঢ় বন্ধনের গল্প। কবি যেমন কবিতায় সাজান কথামালা, ঠিক তেমনি শেকড়, কুড়িয়ে আনা কাঠ দিয়ে তিনি সৃষ্টি করেন গল্পগুচ্ছ। সে গল্পে আঁকা থাকে অবিরাম বাংলার মুখ, গ্রামবাংলার সহজ-সরল মানুষের জীবনগাথা। প্রদর্শনীর কোনো শিল্পকর্ম যখন আপনার ঘড়িকে স্থবির করে দেবে, তার পরই হয়তো আবার আরেক শিল্পকর্ম আপনাকে দাঁড় করিয়ে দেবে মুক্তিযুদ্ধের বিষাদ ভরা বাস্তবতার সামনে। দর্শককে কখনোবা থমকে দাঁড়াতে হবে সত্য, সুন্দর প্রেমের যুগলবন্দী দেখে।
প্রকৃতির ক্যানভাসে কী দক্ষতায় আখতার আহমেদ রাশা ফুটিয়ে তোলেন চিরায়ত বাঙালি নারীর মাতৃত্ব, সৌহার্দ্য, বন্ধুত্ব এবং বাংলার বুকে ঘটে যাওয়া সব আনন্দ বেদনার ইতিহাস। তিনি প্রতিটি কাজ করেন প্রগাঢ় ভালোবাসা দিয়ে। সাধারণ মানুষের প্রতি অপরিসীম ভালোবাসাই তাঁর কাজের মূল চালিকা শক্তি। শেকড়, গাছ, ডাল-পালা নিয়ে তৈরি ভাস্কর্য নিয়ে রাশার ইতিমধ্যে তিনটি শিল্প প্রদর্শনী নিউইয়র্কে হয়েছে, যা ব্যাপক সাড়া জাগিয়েছিল। এবার করোনা মহামারী পেরিয়ে চতুর্থবার তবে আগের চেয়ে ছোট ও ভিন্ন আঙ্গিকে আয়োজন “অগ্রজ সান্নিধ্য শিল্প সন্ধ্যা”

এর আগেও এই শহরে “শিল্পে শিকড়”শিরোনামের দুদিন ব্যপি প্রদর্শনী হয়েছে।
শিল্পের যে মাধ্যমটি নিয়ে রাশা ভাই কাজ করছেন, তা সচরাচর দেখা যায় না। খুব কম শিল্পীই মাধ্যমটিতে কাজ করে থাকেন। মূলত ফেরদৌসী প্রিয়ভাষিণীর শিল্পকর্ম তাঁকে অনুপ্রাণিত করেছে। জাঁকজমকপূর্ণ কোনো কিছুই তাঁর তেমন পছন্দের নয়। সে রকম একটি মন থেকেই উঠে এসেছে অতি সাধারণ উপকরণ নিয়ে কাজ করার প্রয়াস। পড়ে থাকা গাছের ডাল, বাকল ও শিকড়ের মধ্যেই তিনি তাঁর কল্পনার আকৃতিগুলো খুঁজে পান।

প্রদর্শনীটি আজ বিকাল ৪ টা থেকে রাত ৯ টা পর্যন্ত জেকসন হাইটের জুঁইশ সেন্টারে অনুষ্ঠিত হবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD