মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:২৬ পূর্বাহ্ন

বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্ধ কমিয়ে ফেলা দুঃখজনক বলে মন্তব্য জনস্বাস্থ্যবিদ আহমদ পারভেজ জাবীনের

বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্ধ কমিয়ে ফেলা দুঃখজনক বলে মন্তব্য জনস্বাস্থ্যবিদ আহমদ পারভেজ জাবীনের

‘বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্ধ কমিয়ে ফেলা দুঃখজনক’।
আজ বিকেল সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থ বছরের ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার জাতীয় বাজেট পেশ করেন। বাজেটে স্বাস্থ্যসেবা খাতে ৩৮ হাজার ৫২ কোটি টাকা বরাদ্ধ রাখা হয়, যা মোট বরাদ্ধের ৫ শতাংশ। পূর্বাপর স্বাস্থ্যখাতে বাজেট কেমন হয়েছে জনস্বাস্থ্যবিদ ডা.আহমদ পারভেজ জাবীনের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

প্রস্তাবিত বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জনস্বাস্থ্যবিদ ডা. আহমদ পারভেজ জাবীন পূর্বাপরকে বলেন,২০২৩-২৪ অর্থ বৎসরের জাতীয় বাজেটে বরাদ্ধ রাখা হয়েছে ৩৮ হাজার ৫২ কোটি টাকা যা মোট বাজেটের মাত্র ৫ শতাংশ, গত অর্থ বছরে ছিল মোট বাজেটের ৫.৪ শতাংশ,এ হ্রাস দুঃখজনক। তিনি আরও বলেন মহামারীর পর যখন স্বাস্থ্যখাতে ব্যয় বৃদ্ধি প্রয়োজন তখন পর্যাপ্ত অর্থ বরাদ্ধ রাখা হয়নি তাতে সেবাগ্রহীতার ব্যক্তিগত ব্যয় বাড়বে। ইউক্রেন যুদ্ধের কারণে এমতিতেই জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক হারে ইতোমধ্যে বৃদ্ধি পেয়েছে, এ পরিস্থিতিতে প্রান্তিক জনগোষ্ঠী, নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত চিকিৎসা ব্যয় নির্বাহ করতে যেয়ে নিঃস্ব হয়ে পড়বে যা পক্ষান্তরে সামাজিক অস্থিরতা তৈরি করবে ফলে ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম সর্বজনীন স্বাস্থ্যসেবা অর্জনে দেশকে পিছিয়ে দেবে।

ডা.জাবীন বলেন,প্রস্তাবিত বাজেটে সুনির্দিষ্টভাবে কোথাও কোন নতুন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বা হাসপাতাল স্থাপনের প্রতিশ্রুতি নেই, শুধু চলমান প্রকল্প বাস্তবায়নে কথা বলা হয়েছে। স্বাস্থ্যখাতের জরুরী অবস্থা মোকাবেলার জন্য রক্ষিত ৫ হাজার কোটি টাকার থোক বরাদ্ধ দুর্নীতিমুক্ত ভাবে যথাযত ব্যবহার করার পরামর্শ দেন। তিনি ম্যালেরিয়া, যক্ষ্মা ও ঔষধের একটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টের শুল্ক হ্রাসের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ধন্যবাদ দেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD