সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

নৈয়ায়িক মহেশ্বর ও তাঁর রচনা মাহাত্ম্য-মোস্তফা সেলিম

নৈয়ায়িক মহেশ্বর ও তাঁর রচনা মাহাত্ম্য-মোস্তফা সেলিম

মহেশ্বর। ভারতবর্ষ খ্যাত নৈয়ায়িক। পঞ্চখণ্ডের ভূমিপুত্র। ষোড়শ শতকের গোড়ায় পঞ্চখণ্ডের সুপাতলা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর সমকালে একই এলাকায় অনি পণ্ডিত ও ছিলেন বহূল খ্যাত ও নন্দিত। সামান্য অগ্রে জন্মেছিলেন রঘুণাথ শিরোমণি। শিরোমণি ছিলেন মহাপ্রভু চৈতন্যের পার্ষদ। ন্যায় শাস্ত্রে রঘুনাথের বুৎপত্তি ছিল তুলনারহিত। তাঁর মানের নৈয়ায়িকের জন্ম এখন অব্দি ভারতবর্ষ-আর হয়নি। এই সব মনিষীর জন্য সিলেটের বিয়ানীবাজারের পঞ্চখণ্ড লাভ করেছিল ‘ক্ষুদে নবদ্বীপের’ মর্যাদা। শ্রীহট্টকে যে পণ্ডিতদের দেশ অভিধায় আখ্যায়িত করা হয় তার মূলে আছেনই এই সব ভুবনবিখ্যাত পণ্ডিত।

মহেশ্বর ন্যায়ালঙ্কারের গ্রন্থ সংখ্যা ২৮।ধারণা করা হয় তাঁর সব গ্রন্থ হারিয়ে গেছে কালের অতলে। সবগুলোই দুষ্প্রাপ্য। মহেশ্বরের জীবনী এবং কর্মগাথাও জানার সুযোগ নেই। এই ঘোর অন্ধকারের মধ্যে সম্প্রতি এক আলোর সন্ধান পেয়েছি। আমার হাতে এসেছে তাঁর ক্ষুদ্রপ্রস্ত এক জীবনী গ্রন্থ ‘মহেশ্বর’। ১৩৫৩ বঙ্গাব্দে এটি প্রকাশ করেছেন শ্রীশিশিরকুমার কাব্যতীর্থ, লিখেছেন শ্রীশ্রীনাথ ভট্টাচার্য্য। মূল্য : আট আনা।

এই বইটি সম্পাদনা করে প্রকাশের উদ্যোগ নিয়েছি। এর ভূমিকা, টীকাভাষ্য রচনাও শেষ। অচিরেই পাঠকের হাতে পৌছাবে এই মহার্ঘ্য গ্রন্থটি। এই বইটি পড়তে পড়তে আবিষ্কার করলাম মহেশ্বরের একটি শ্লোক-

সর্ব্বত্র ত্রিবিধা লোকাঃ উত্ত্মাধমমধ্যমাঃ ।
শ্রীহট্টে মধ্যমা নাস্তি..

—————–
৩০ এপ্রিল ২০২৩

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD