বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০২:৪৭ পূর্বাহ্ন

শিরোনাম :
সাহিত্যে রহিম করিম ওয়ার্ল্ড প্রাইজ পেলেন এস এম শাহনূর পর্যটন পুলিশের মিডিয়া উইংস প্রধান আবদুল হালিমকে কবি সাংবাদিকদের ফুলেল শুভেচ্ছা ভুলে ভরা বাংলাদেশের নদী বিষয়ক গ্রন্থগুলো -হাসনাইন সাজ্জাদী বৃক্ষরোপণ ও সবজি চাষে জোর দিচ্ছে ট্যুরিস্ট পুলিশ নিউইয়র্ক বইমেলায় সাহিত্যমান বিতর্ক এখন বিজ্ঞান কবিতার কাল -হাসনাইন সাজ্জাদী ‘পৃথিবীর পথে-প্রান্তরে’ আমার কয়েকটি কথা -হাসনাইন সাজ্জাদী আনন্দকাব্য না বিজ্ঞানচিন্তা? বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হতে নির্দেশ ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপির মিডিয়া শাখায় নতুন পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হালিম। ট্যুরিস্ট পুলিশ সদর দপ্তরে
নিউইয়র্ক বইমেলায় সাহিত্যমান বিতর্ক

নিউইয়র্ক বইমেলায় সাহিত্যমান বিতর্ক

ভাইরাল হয়েছে নিউইয়র্ক বইমেলার সাহিত্যমান বিতর্ক।সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে,নিউইয়র্ক বইমেলার একটি কর্নারে বাংলাদেশ রাইটার্স ক্লাবের পাশে দেখলাম মজার বিতর্ক চলছে।একজন আপু অবজেকশন শব্দ ব্যবহার করছেন এবং তিনি অনর্গল বলে যাচ্ছেন।কথা ক্লিয়ার আসেনি।আচ্ছা বলে আমাদের জনপ্রিয় ছড়াকার লুৎফর রহমান রিটন ভাই কিছু বলার চেষ্টা করছেন।কিন্তু আপুটির কথার তোড়ে তার কথা বলার সুযোগ হচ্ছে না।এদিকে সবগুলোই কবিতা,কবিতাতো কবিতাই-বলে পাশে থেকে কবি আসাদ মান্নান ভাইও কিছু বলার চেষ্টা করছেন।
বোঝা যাচ্ছে রিটন ভাই হয়তো মান নিয়ে কিছু বলে তোপের মুখে পড়েছেন আর আসাদ মান্নান ভাই সবই কবিতা বলে জনপ্রিয় ধারায় নিজেকে একাত্ম করে বিতর্কে আপুটিকে হয় সমর্থন অথবা থামানোর চেষ্টা করছেন।আবার এটা বলে জনপ্রিয় ধারায় নিজেকে প্রতিষ্ঠার একটি কৌশলও আমরা অনেকেই নিয়ে থাকি।এটা সে ধরনের কৌশলও হতে পারে।
আমি যখন বিজ্ঞান কবিতা আন্দোলন শুরু করি তখন থেকে কবিতাতো কবিতাই-এ কথা অনেক শুনে আসছি।মানে কবিতার আবার মান কী? বা কবিতার সামাজিক দায় ও কল্যাণমুখিতার কথা কেনো আসবে।
কবিতা আবেগের বিষয় আর কবি তার যা ইচ্ছে তাই কবিতায় বলে যাবে।জনগণ গ্রহণ করলে ঠিকবে না হলে টিকবে না।কিন্তু বিজ্ঞান কবিতা বলা কিংবা কবিতাকে কোনোরূপ ব্যাকরণের জালে বন্ধী করা ঠিক নয়।এধরনের কথার অনেক জবাব দিয়েছি।অনেক বই পুস্তক লিখেছি এ বিষয়কে কেন্দ্র করে।ভবিষ্যতে সাহিত্যে এগুলোই থাকবে।এ নিয়েই গবেষণা হবে।
সুতরাং পরিস্থিতি যতই ভয়াবহ হোক কবিতার মান,সামাজিক দায়,কল্যাণমুখিতা এবং সেজন্যেই যে বিজ্ঞান কবিতার আন্দোলন -তা বলতেই হবে।
-হাসনাইন সাজ্জাদী

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD