বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন

দাদাইজম থেকে সাইন্টিজম এবং ত্রিস্তান জারা- হাসনাইন সাজ্জাদী

দাদাইজম থেকে সাইন্টিজম এবং ত্রিস্তান জারা- হাসনাইন সাজ্জাদী

দাদাইজম থেকে সাইন্টিজম এবং ত্রিস্তান জারা- হাসনাইন সাজ্জাদী

।।

আমার উপস্থাপিত এবং বিশ্বখ্যাত বিজ্ঞান কবিতা যে ফর্মে তৈরি হয় দাদাইজমের কবিতা তেমন নয়।কবিতার উপমা,উৎপ্রেক্ষা ও চিত্রকল্পে বিজ্ঞান থাকলেই বিজ্ঞান কবিতা। কিন্তু দাদাইজমে তা নয়।দাদাইজমের কবিতা হচ্ছে কুড়িয়ে পাওয়া কবিতা।সংক্ষেপে তাকে পাওয়া কবিতা বলে।

পাওয়া কবিতার পরিচয়
যেমন-

পাওয়া কবিতা সর্বত্র থাকে এবং এটি সরল দৃষ্টিতে তা লুকানো থাকে বলা চলে। ক্যাটালগ এবং করের ফর্মগুলির মতো প্রতিদিনের লেখায় “পাওয়া কবিতা” এর উপাদান থাকতে পারে। পাওয়া কবিতাগুলির লেখকরা বিভিন্ন সূত্র থেকে শব্দ এবং বাক্য তৈরি করেন।

আগেই বলা হয়েছে- কবিতা সর্বত্র, এবং এটি সরল দৃষ্টিতে লুকায়। ক্যাটালগ এবং করের ফর্মগুলির মতো প্রতিদিনের লেখায় “পাওয়া কবিতা” এর উপাদান থাকতে পারে। পাওয়া কবিতাগুলির লেখকরা বিভিন্ন সূত্র থেকে শব্দ এবং বাক্যাংশ টানেন, যেমন সংবাদ নিবন্ধ, শপিং তালিকা, গ্রাফিতি, ঐতিহাসিক নথি এবং এমনকি সাহিত্যের অন্যান্য রচনাগুলি। পাওয়া কবিতাটি তৈরি করতে মূল ভাষাটি পুনরায় ফর্ম্যাট করা হয়।

  1. ১.দাদা কবিতা
    ২. কাট-আপ এবং রিমিক্স কবিতা (ডকুপি)
    ৩. ব্ল্যাকআউট কবিতা
  2. ৪.কবিতা মুছে ফেলা
  3. ৫.Centos
  4. ৬.অ্যাক্রোস্টিক কবিতা এবং গোল্ডেন শেভেলস।

  5. কবিতা এবং চৌর্যবৃত্তি পাওয়া গেছে
    উৎস এবং আরও পড়া

আপনি যদি কখনও চৌম্বকীয় কবিতা কিট নিয়ে খেলেন তবে আপনি খুঁজে পাওয়া কবিতার সাথে পরিচিত। এতে শব্দ ধার করা হয়, এবং তবুও কবিতাটি অনন্য। একটি সফল পাওয়া কবিতা কেবল তথ্যের পুনরাবৃত্তি করে না। পরিবর্তে, কবি পাঠ্যের সাথে নিযুক্ত হন এবং একটি নতুন প্রসঙ্গ, বিপরীত দৃষ্টিভঙ্গি, একটি নতুন অন্তর্দৃষ্টি, বা গীতিকর এবং উচ্ছৃঙ্খল লেখার প্রস্তাব দেন। চেয়ার তৈরির জন্য যেমন প্লাস্টিকের বোতলগুলি পুনর্ব্যবহার করা যায়, উৎস পাঠ্যটি সম্পূর্ণ আলাদা কিছুটা তা ঐতিহ্যগতভাবে।একটি পাওয়া কবিতাটি মূল উৎস থেকে কেবলমাত্র শব্দ ব্যবহার করে। যা হোক, কবিরা খুঁজে পাওয়া ভাষা নিয়ে কাজ করার বিভিন্ন উপায় তৈরি করেছেন। শব্দের ক্রম পুনরায় সাজানো এবং বাক্যগুলোর সন্নিবেশ করা এবং নতুন ভাষা যুক্ত করা প্রক্রিয়াটির অংশ হতে পারে। পাওয়া কবিতা তৈরি করার জন্য নিম্নের ছয়টি জনপ্রিয় পদ্ধতির পরীক্ষা করা হয়। দেখুন-

১.দাদা কবিতা
১৯২০ সালে যখন দাদা কবিতার আন্দোলন বাষ্প তৈরি করছিল তখন প্রতিষ্ঠাতা সদস্য ত্রিস্তান জারা একটি বস্তা থেকে টানা এলোমেলো শব্দ ব্যবহার করে একটি কবিতা লেখার প্রস্তাব করেছিলেন। তিনি প্রতিটি শব্দ হুবহু কপি করেছেন।তাতে appeared বা যে কবিতাটির উত্থান ঘটেছিল তা অবশ্যই এক অদম্য লাফিয়ে উঠার মতো ছিল।ত্রিস্তান জারা ফ্রান্সের রাস্তা বন্ধ করে কবিতা পাঠ করে সবার দৃষ্টি আকর্ষণ করেন। জারার পদ্ধতিটি ব্যবহার করে, এই অনুচ্ছেদ থেকে আঁকা পাওয়া কবিতাটি লেখা হোতো। –

টানা বাষ্প ব্যবহার করে যখন কথায় কথায় ত্রিস্তান জারা কবিতা লিখে প্রতিষ্ঠা করেছিলেন দাদা কবিতা।তাতে অনেকেই সদস্য হন।দাদা কবিতার স্টাইল ১৯২০ থেকে প্রস্তাবিত; যেমন-
“বিল্ডিং বস্তা এলোমেলো তজরা”
ক্ষুব্ধ সমালোচকরা বলেছেন, ত্রিস্তান জারা কবিতা নিয়ে একটি উপহাস করেছেন মাত্র। তবে এটাই ছিল তাঁর উদ্দেশ্য। দাদা চিত্রশিল্পী এবং ভাস্কররা যেমন প্রতিষ্ঠিত শিল্প জগতকে অস্বীকার করেছিল তেমনি জারার সাহিত্যিক উপস্থাপনা থেকে চিরায়ত কবিতার বাতাসকে সরিয়ে নিয়েছিলেন।বিজ্ঞান কবিতায় আমি যার প্রমাণ দিয়ে যাচ্ছি।

আপনার পালা: আপনার নিজের দাদা কবিতা তৈরি করতে, জারা বা দাদার নির্দেশাবলী অনুসরণ করুন বা একটি অনলাইন দাদা কবিতা জেনারেটর ব্যবহার করুন। এলোমেলো শব্দ বিন্যাসে যে মজার মজা তা উপভোগ করুন।এগুলো দাদাইজমের কথা।আমার কথা নয়।তাদের ভাষ্যমতে তাতে আপনি অপ্রত্যাশিত অন্তর্দৃষ্টি এবং আনন্দদায়ক শব্দ সংমিশ্রণ আবিষ্কার করতে পারেন। কিছু কবি বলেছেন যে, এটি মহাবিশ্বকে কবিতার নামে ফাঁকি দেয়ার জন্য ষড়যন্ত্র ছিল।তাই আধুনিক কবিতার মত দাদাইজম জনপ্রিয়তা পায়নি।তাদের মতে,দাদার কবিতাটি যদি সংজ্ঞাবহ না হয়,তবুও তা অনুশীলন সৃজনশীলতার জন্ম দিতে পারে এবং আরও প্রচলিত রচনাগুলিকে অনুপ্রাণিত করতে পারে।

২. কাট-আপ এবং রিমিক্স কবিতা (ডকুপি)
দাদার কবিতার মতো, কাট-আপ এবং রিমিক্স কবিতা (ফরাসি ভাষায় ডেকুপা বলা হয়) এলোমেলোভাবে উৎপন্ন করা যেতে পারে। তবে কাট-আপ এবং রিমিক্স কবিতার লেখকরা প্রায়শই পাওয়া শব্দগুলিকে ব্যাকরণিক লাইন এবং স্তবকগুলোতে সংগঠিত করতে পছন্দ করেন। অযাচিত শব্দগুলি বাতিল করা হয়ে থাকে যদিও।

“মেয়েরা সকালে খায়
একটি সাদা হাড়ের বানরের কাছে মানুষ মারা যাচ্ছে
শীতের রোদে
বাড়ির ছোঁয়া গাছ।”
আপনার পালা: আপনার নিজস্ব কাটা আপ কবিতা লিখতে, বুড়োর পদ্ধতি অনুসরণ করুন বা একটি অনলাইন কাট-আপ জেনারেটরের সাথে পরীক্ষা করুন। যে কোনও ধরণের পাঠ্যটি নিখরচায় খেলা। গাড়ি মেরামতের ম্যানুয়াল, একটি রেসিপি বা কোনও ফ্যাশন ম্যাগাজিনের কাছ থেকে শব্দ ধার করুন।

এমনকি আপনি অন্য একটি কবিতাও ব্যবহার করতে পারেন, যা একধরণের কাট-আপ কবিতা তৈরি করে যা শব্দভাণ্ডার হিসাবে পরিচিত। আপনার সন্ধানিত ভাষাটিকে স্তম্ভের আকারে নির্দ্বিধায়, ছড়া ও মিটারের মতো কাব্যিক ডিভাইস যুক্ত করুন বা লিমেরিক বা সনেটের মতো একটি আনুষ্ঠানিক প্যাটার্নে বিকাশ লাভ করে।

বিট লেখক উইলিয়াম এস বারুরস ১৯৫০-এর দশকের শেষের দিকে এবং ৬০-এর দশকের গোড়ার দিকে কাট-আপ পদ্ধতির কবিতা রচনা করে চ্যাম্পিয়ন হয়েছিল। তিনি একটি উৎস পাঠ্যের পৃষ্ঠাগুলিকে কোয়ার্টারে বিভক্ত করেছিলেন যা সে পুনরায় সাজিয়ে কবিতায় পরিণত হয়েছিল। অথবা, বিকল্পভাবে, তিনি লাইনগুলিকে একীভূত করতে এবং অপ্রত্যাশিত জুস্টেপজিশনগুলি তৈরি করতে পৃষ্ঠা সাজাতেন।
যদিও তাঁর কাটা ও ভাঁজ কবিতাগুলোকে বিভ্রান্তিকর মনে হতে পারে, তবে এটি স্পষ্ট যে এ ফর্মকে বারুররা ইচ্ছাকৃতভাবে পছন্দ করেছেন। “ফর্মড ইন দ্য স্ট্যান্স” থেকে এই সংক্ষিপ্ত বিবরণে অদ্ভুত তবে সামঞ্জস্যপূর্ণ মেজাজটি লক্ষ্য করুন, এটি ছিল এমন একটি তৈরি কবিতা যা এক শনিবার সন্ধ্যার পত্রিকার পোস্ট থেকে নেয়া হয়েছিল।যেখানে ক্যান্সার নিরাময় সম্পর্কে একটি নিবন্ধ ছিল।

৩. ব্ল্যাকআউট কবিতা
কাটা আপ কবিতার অনুরূপ একটি ব্ল্যাকআউট কবিতা একটি বিদ্যমান পাঠ্য, সাধারণত একটি সংবাদপত্র দিয়ে শুরু হয়। ভারী কালো মার্কার ব্যবহার করে লেখক পৃষ্ঠার বেশিরভাগ অংশটি মুছে ফেলেন। বাকী শব্দগুলি সরানো বা পুনর্বিন্যাস করা হয় না। স্থির হয়ে তারা অন্ধকারের সাগরে ভাসছে।

কালো এবং সাদা রঙের বৈসাদৃশ্য সেন্সরশিপ এবং গোপনীয়তা সম্পর্কে চিন্তাভাবনা জাগিয়ে তোলে। আমাদের প্রতিদিনের কাগজের শিরোনামগুলির পিছনে কী লুকিয়ে রয়েছে? রাজনীতি এবং বিশ্ব ইভেন্টগুলি সম্পর্কে হাইলাইট করা পাঠ্য কী প্রকাশ করে?

একটি নতুন রচনা তৈরির জন্য শব্দকে redacting করার ধারণাটি কয়েক শতাব্দী আগের দিকে ফিরে যায়, তবে লেখক ও শিল্পী অস্টিন ক্লিয়ন পত্রিকাটি ব্ল্যাকআউট কবিতা অনলাইনে পোস্ট করেছিলেন এবং তারপরে তাঁর বই এবং সহযোদ্ধার ব্লগ প্রকাশ করেছিলেন, তখন প্রক্রিয়াটি ট্রেন্ডি হয়ে ওঠে, পত্রিকা ব্ল্যাকআউট হয়।

উদ্রেককারী এবং নাটকীয়, ব্ল্যাকআউট কবিতাগুলি মূল টাইপোগ্রাফি এবং শব্দের স্থান নির্ধারণ করে। কিছু শিল্পী গ্রাফিক ডিজাইন যুক্ত করে, আবার কেউ কেউ সরাসরি কথাগুলি নিজেরাই দাঁড় করতে দেয়।

আপনার পালা: নিজের ব্ল্যাকআউট কবিতাটি তৈরি করতে আপনার খালি খবরের কাগজ এবং একটি কালো মার্কার প্রয়োজন। পিন্টারেস্টে উদাহরণগুলি দেখুন এবং ক্লিয়নের ভিডিও দেখুন, কীভাবে একটি সংবাদপত্র ব্ল্যাকআউট কবিতা তৈরি করবেন।

৪. কবিতা মুছে ফেলা
একটি মুছে ফেলা কবিতা একটি ব্ল্যাকআউট কবিতার ছবির নেতিবাচক মত। Redacted পাঠ্যটি কালো নয় তবে মুছে ফেলা হয়েছে, মুছে ফেলা হয়েছে, বা হোয়াইট আউট, পেন্সিল, গাউচে পেইন্ট, রঙিন মার্কার, স্টিকি নোট বা স্ট্যাম্পের নীচে অস্পষ্ট। প্রায়শই শেডগুলি স্বরবর্ণ হয়, কিছু শব্দ কিছুটা দৃশ্যমান থাকে। হ্রাসপ্রাপ্ত ভাষাটি বাকী শব্দের একটি মারাত্মক সাবটেক্সট হয়ে যায়।

ক্ষয়ের কবিতা দুটোই সাহিত্যিক এবং চাক্ষুষ শিল্প। কবি একটি পাওয়া টেক্সট, স্কেচ, ফটোগ্রাফ এবং হাতের লিখিত স্বরলিপি যুক্ত সংলাপে জড়িত। আমেরিকান কবি মেরি রুফেল, যিনি প্রায় ৫০ টি বইয়ের দৈর্ঘ্য মুছে এ ধারার কবিতা তৈরি করেছেন।তবে তিনি অন্য যুক্তি দিয়েছিলেন যে, প্রত্যেকটিই একটি মূল রচনা এবং এটি পাওয়া কবিতা হিসাবে শ্রেণিবদ্ধ করা উচিত নয়।

“আমি অবশ্যই এই পৃষ্ঠাগুলোর কোনও ‘খুঁজে পাইনি’, বলেছিলেন তিনি।রিউফল তার প্রক্রিয়া সম্পর্কে একটি প্রবন্ধে লিখেছিলেন। “আমি যেমন আমার অন্যান্য কাজগুলি করি, তেমনি এগুলিও আমার মাথায় তৈরি করেছিলাম।”

আপনার পালা: কৌশলটি অন্বেষণ করতে রুয়েলের প্রকাশক ওয়েভ বুকস থেকে অনলাইন মুছে ফেলার সরঞ্জামটি ব্যবহার করে দেখুন। বা শিল্পটিকে অন্য স্তরে নিয়ে যান: চার্জ আকর্ষণীয় চিত্র এবং টাইপোগ্রাফির সাথে মদ উপন্যাসের জন্য বইয়ের দোকান ব্যবহার করে। নিজেকে সময়-পাতিত পৃষ্ঠাগুলিতে লেখার এবং আঁকার অনুমতি দিন। অনুপ্রেরণার জন্য, Pinterest এ উদাহরণ দেখুন।

টি এর নতুন সংস্করণ সম্পাদনার পরেতিনি আমেরিকান কবিতা অক্সফোর্ড বুক, ডেভিড লেহম্যান একটি ৪৯ -লাইনের “অক্সফোর্ড সেন্টো” রচনা করেছিলেন, যা সমগ্র এনথোলজাইজড লেখকদের কাছ থেকে সম্পূর্ণ লাইন রচনা করে। বিংশ শতাব্দীর কবি জন অ্যাশবেরি তাঁর সেন্টোর “” একটি জলছবিতে “৪০ এরও বেশি রচনা থেকে ধার নিয়েছিলেন। এখানে একটি অংশ:

৫. Centos
লাতিন ভাষায়, সেন্টো অর্থ প্যাচওয়ার্ক এবং একটি সেন্টো কবিতা প্রকৃতপক্ষে উদ্ধারকৃত ভাষার একটি প্যাচওয়ার্ক। ফর্মটি প্রাচীনত্বের ফিরে আসে যখন গ্রীক এবং রোমান কবিরা হোমার এবং ভার্জিলের মতো শ্রদ্ধেয় লেখকদের লাইন পুনর্ব্যবহার করেন। লিরিক্যাল ল্যাংগুয়েজ ভাষাটি নতুনভাবে উপস্থাপন করেন।এবং একটি প্রামাণিক কবি অতীত থেকে সাহিত্যের দৈত্যদের সম্মানিত করে থাকেন।

“যাও, সুন্দর গোলাপ,
এটি পুরানো পুরুষদের জন্য কোনও দেশ নয়। যুবকটি
মিডউইন্টার বসন্ত তার নিজস্ব ঋতু
আর কয়েকটা লিলি ফুঁকছে। যাদের আঘাত করার ক্ষমতা আছে এবং তারা কিছুই করবে না।
মনে হচ্ছে যেন সে বেঁচে আছে, আমি ফোন করি।
বাষ্পগুলি মাটিতে তাদের বুথ কাঁদে।”
অ্যাশবেরির কবিতাটি একটি যৌক্তিক অনুক্রম অনুসরণ করে।একটি সুসংগত সুর এবং একটি সুসংগত অর্থ আছে। তবুও এই সংক্ষিপ্ত বিভাগের বাক্যাংশগুলি সাতটি ভিন্ন কবিতা থেকে এসেছে:

উইলিয়াম বাটলার ইয়েস রচিত “বাইজান্টিয়ামে সেলিং”
টি.এস.এলিয়ট দ্বারা “চার চতুর্থাংশ ৪: ছোট্ট জিডিং” এলিয়ট।
জেরার্ড ম্যানলে হপকিন্সের “হ্যাভেন-হ্যাভেন”
উইলিয়াম শেক্সপিয়ারের “সনেট ৯৪”
রবার্ট ব্রাউনিংয়ের “মাই লাস্ট ডাচেস”
লর্ড টেনিসন, আলফ্রেডের “টিথনাস” প্রভৃতি কবিতা এ ধারার সমার্থক।
আপনার পালা: সেন্টো একটি চ্যালেঞ্জিং ফর্ম, সুতরাং চার বা পাঁচটি প্রিয় কবিতা ছাড়াই শুরু করুন। একটি সাধারণ মেজাজ বা থিম প্রস্তাব করে এমন বাক্যাংশ সন্ধান করুন। কাগজের স্ট্রিপগুলিতে বেশ কয়েকটি লাইন মুদ্রণ করুন যা আপনি পুনরায় সাজতে পারেন। লাইন বিরতি নিয়ে পরীক্ষা করা এবং সন্ধান করা ভাষার অনুপাতের উপায়গুলি অন্বেষণ করার মত বিষয়। না লাইনগুলি কি প্রাকৃতিকভাবে এক সাথে প্রবাহিত হবে বলে মনে হচ্ছে? আপনি কি আসল অন্তর্দৃষ্টি আবিষ্কার করেছেন? আপনি একটি সেন্টো তৈরি করেছেন!

৬. অ্যাক্রোস্টিক কবিতা এবং গোল্ডেন শেভেলস
সেন্টো কবিতার এক প্রকরণে লেখক বিখ্যাত কবিতাগুলি আঁকেন তবে নতুন ভাষা এবং নতুন ধারণা যুক্ত করেন। ধার করা শব্দগুলি একটি নতুন পরিবর্তিত কবিতার মধ্যে একটি বার্তা তৈরি করে, একটি পরিবর্তিত অ্যাক্রোস্টিক হয়ে ওঠে।

অ্যাক্রোস্টিক কবিতা অনেক সম্ভাবনার পরামর্শ দেয়। সর্বাধিক বিখ্যাত সংস্করণ হ’ল আমেরিকান লেখক টেরেন্স হেইজের জনপ্রিয় গোল্ডেন শেভেল ফর্ম।

হেইস তাঁর “দ্য গোল্ডেন বেলচা” শিরোনামে জটিল এবং বুদ্ধিমান কবিতার জন্য প্রশংসা অর্জন করেছিলেন। হেইজের কবিতাটির প্রতিটি লাইন গুয়েনডলিন ব্রুকসের “দ্য পুল প্লেয়ার্স। সেভেন এ স্বর্ণের শোভেল” থেকে ভাষার সাথে মিলে গিয়েছিল। উদাহরণস্বরূপ, ব্রুকস লিখেছেন:

“আমরা সত্যই শীতল। আমরা
বাম স্কুল।”
হেইজ লিখেছেন:

আমি যখন খুব ছোট হই তখন দাদা ত্রিস্তান জারা আমার বাহুতে কভারেজ হয়ে যায়, আমরা
গোধূলি সময়ে ক্রুজ পর্যন্ত জায়গাটিকে খুঁজে পাই। “বাস্তব
পুরুষদের হাতা, রক্তক্ষরণ এবং সাথে স্বচ্ছ শীতল
তাঁর হাসিটি সোনার ধাতুপট্টাবৃত জ্বলন হিসাবে আমরা
মহিলারা বারের স্টলে বয়ে যাচ্ছেন, কিছুই নেই nothing বাম
তাদের মধ্যে কিন্তু অচলতা।”
ব্রুকসের শব্দগুলি (গতর প্রকারে এখানে দেখানো হয়েছে) হেইসের কবিতাটি উল্লম্বভাবে পড়ে প্রকাশিত হয়।

আপনার পালা: আপনার নিজস্ব গোল্ডেন শেভেল লিখতে, আপনি যে কবিতাটি প্রশংসিত করছেন তার কয়েকটি লাইন বেছে নিন। আপনার নিজস্ব ভাষা ব্যবহার করে, একটি নতুন কবিতা লিখুন যা আপনার দৃষ্টিকোণটি ভাগ করে দেয় বা একটি নতুন বিষয় প্রবর্তন করে। উত্স কবিতাটির একটি শব্দ দিয়ে আপনার কবিতার প্রতিটি লাইন শেষ করুন। ধার করা শব্দের ক্রম পরিবর্তন করবেন না।

কবিতায় চৌর্যবৃত্তি পাওয়া যায়।
প্রতারণার কবিতা পাওয়া যায়? আপনার নিজের মতো নয় এমন শব্দ ব্যবহার করা কি চুরি নয়?

সমস্ত লেখাই হ’ল উইলিয়াম এস বুড়োস যুক্তি অনুসারে, “শব্দের কোলাজ পড়ছেন এবং শুনেছেন এবং উপচে পড়েছেন।” আসলে কোনও লেখক খালি পৃষ্ঠা দিয়ে শুরু করেন না।

কবিতার লেখকরা যদি কেবলমাত্র তাদের উৎসগুলো অনুলিপি, সংক্ষিপ্তকরণ বা প্যারাফ্রেস করে থাকেন তবে তাদের মধ্যে চৌর্যবৃত্তির ঝুঁকি রয়েছে। সফলভাবে পাওয়া কবিতাগুলি অনন্য শব্দের বিন্যাস এবং নতুন অর্থ উপস্থাপন করে। ধার করা শব্দগুলি পাওয়া কবিতাটির প্রসঙ্গে অজ্ঞাত হতে পারে।

তবুও, পাওয়া কবিতার লেখকদের পক্ষে তাদের উৎসগুলো জমা দেওয়া গুরুত্বপূর্ণ। স্বীকৃতি সাধারণত শিরোনামে দেওয়া হয়, একটি এপিগ্রাফের অংশ হিসাবে, বা কবিতার শেষে একটি স্বরলিপিতে।
গুগল থেকে ঈষৎ সম্পাদিত।

 

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD