শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন

তুমি বলেছিলে আমি পারবো বাবা – নন্দিনী লুইজা

তুমি বলেছিলে আমি পারবো বাবা – নন্দিনী লুইজা

তুমি বলেছিলে আমি পারব

আব্বাজিকে নিয়ে অনেক চমৎকার একটা কবিতা লিখেছিলাম,সেফ করতে গিয়ে মুছে যায়, আর হবে না লেখা, হয়তো কখনো অন্যভাবে উদয় হবে, আমার চেতনায়। তাই মন খারাপ নিয়েই কাজে ঝাঁপিয়ে পড়ি।আজ শুধু এইটুকু বলি জন্ম আমার আজন্ম পাপ। কিছুই করতে পারিনা, কিছুই হতে পারিনি, শুধুই বৃথা চেষ্টা জীবন ভর।

স্বার্থের পৃথিবীতে শুধু চাই টাকা,আব্বাজি কি হলো তোমার মেধার,মে মেধা টাকা তৈরির মেশিন আবিষ্কার না করে অহংকার আর দম্ভ কোথায় গেল। নিঃশ্বাস বের হয়ে পৃথিবীর বুকে আবর্জনা ছাড়া কিছুই না। তাহলে এত বুদ্ধি নিয়ে মানবতা দেখিয়ে অন্যের যাত্রা করেছো মসৃণ,তারা তো খোঁজ নেয় না, তোমার সন্তানদের।

টাকাই যোগ্যতার মাপকাঠি তোমার সময়‌ও ছিল এখনও আছে। শুধু পরিবেশ পাল্টাপাল্টি হয়েছে।আজ যদি টাকা রেখে যেতে তাহলে আমাদের মেধা আরও শানিত হতো অন্যকিছু সৃষ্টি করার কাজে। টাকার কাছে সবাই গোলাম যত তত্ত্ব যেই বলুক।কথায় চিড়া ভেজে না,পানি প্রয়োজন, তাই জীবনে টাকার প্রয়োজন,আব্বাজি তুমি বোঝনি। তুমি কবি কালিদাসের মত জীবন চালাতে চেয়েছিলে, যেটা সত্যিকার অর্থেই মিথ্যা। রাজার দুলালীকে বিয়ে করলে রাজা তোমাকে তোমার জ্ঞানচর্চা, বিজ্ঞান চর্চা, কবিতা চর্চা করাবে বাকি জীবন কাটাবে এ ভাবনাটাই বৃথা।

তোমার শিক্ষায় টাকা চিনি না, সবাই কে ভাবি আমার মতোই সরল সোজা। তাহলে বল তোমার শিক্ষা বাংলাদেশে একেবারেই অচল।তাই বারবার হোঁচট খাই। একটা কথা সব সময় বলতে “অ থেকে ঁ, a to z পড় তারপর ফেল কর কোন দুঃখ নেই।”আর বলতে ভালো করে পড় কিছুই রেখে যাচ্ছি না মাথা বেঁচে খেতে হবে।

তাই তিন শত মাথা বেঁচেই খাই,এই মাথা দিয়েই তাবৎ দুনিয়া চালাই।

১৮/০৬/২০২৩
নন্দিনী লুইজা
শিক্ষক, লেখক, গবেষক ও প্রকাশক
বর্ণপ্রকাশ লিমিটেড

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD