মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

তানিয়া জ্যামসের নতুন উপন্যাস Loot ইংরেজদের লুঠের ইতিহাস –আদনান সৈয়দ

তানিয়া জ্যামসের নতুন উপন্যাস Loot ইংরেজদের লুঠের ইতিহাস –আদনান সৈয়দ

নতুন বইয়ের খবর

জুন মাসের ১৩ তারিখে আমেরিকায় তানিয়া জ্যামস(tania james) এর ইতিহাস ভিত্তিক উপন্যাস LOOT প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই আমেরিকার শিল্প-সাহিত্য বোদ্ধাদের দৃষ্টি কাড়তে সমর্থ হয়েছে। নিউ ইয়র্ক টাইমস,ওয়াশিংটন পোস্টসহ শিল্প-সাহিত্য পত্রিকাগুলোতে চলছে এই উপন্যাসটি নিয়ে আলোচনা-সমালোচনা।

ভারত থেকে ব্রিটিশদের লুটের চিত্র ভয়াবহ! এ খবর আমরা সবাই জানি। সেই লুটের মাল এখন ইংল্যান্ডের নানা জায়গায় জাদুঘরগুলোতে পাওয়া যায়। এই উপন্যাসটির পটভুমি ভারতের আঠার শতকের রাজা টিপু সুলতানের( ১৭৫১-১৭৯৯) সময়ের। টিপু সুলতানকে বলা হত Tiger of Mysore। উপন্যাসটিতে উঠে এসেছে ভারতীয়দের উপর ব্রিটিশদের নানা উপায়ে অত্যাচারের গল্প। সেই গল্প থেকেই জন্ম নিয়েছে এই উপন্যাসটি।

উপন্যাসের কেন্দ্রিয় চরিত্র আব্বাস একজন কাঠখোদাই মিস্ত্রি। বয়স মাত্র ১৭। এই অল্প বয়সেই আব্বাস রাজা টিপু সুলতানের নজরে আসে। টিপু সুলতানের আদেশে আব্বাস তার পুত্রের জন্য কাঠ খোদাই করে একটি বাঘ নির্মাণ করে। এই বাঘটি টিপু সুলতানের সঙ্গে ইংরেজ বেনিয়াদের যুদ্ধের একটি প্রতীক। পরবর্তীতে আব্বাসের সঙ্গে একজন ফরাসী ঘড়ি নির্মাতা লুসিয়ে দু লিজ এর পরিচয় হয়। উপন্যাসটির ডালপালা গজাতে থাকে। আব্বাস তার কাছে ফরাসী ভাষা শিখে এবং ঘড়ি নির্মাতার কন্যা জেনির সঙ্গে পরিচয় ঘটে এবং পরিচয় থেকে প্রেম। এদিকে টিপু সুলতানের সাথে ব্রিটিশদের সম্পর্ক খারাপ হতে থাকে। ব্রিটিশরা তার রাজপ্রাসাদ থেকে মূল্যবান সম্পদ লুট করে নিয়ে যায়। সঙ্গে নিয়ে যায় আব্বাসের কাঠ দিয়ে বানানো বাঘটাকেও। এখন ব্রিটিশদের কাছ থেকে আব্বাসকে সেই চুড়ি করে নিয়ে যাওয়া বাঘটি উদ্ধার করতে হবে। বাঘটি ইতিমধ্যে ইংরেজরা চুরি করে ইংল্যান্ডে নিয়ে গেছে। শুরু হয় আব্বাসের আরেক যুদ্ধ।
বইটির খবর পড়ছি আর পড়ার আগ্রহ তৈরি হচ্ছে। আশা করি দুই একদিনের মধ্যেই হাতে পাব।

উল্লেখ্য যে ২০১৫ সালে প্রকাশিত তানিয়ার আরেকটি উপন্যাস Tusk বেশ আলোচনায় এসেছিল। তানিয়া জ্যামস বর্তমানে জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক। তিনি আমেরিকার ওয়াশিংটন ডিসিতে বসবাস করেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD