মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন

চলে গেলেন দীলিপ কুমার -আহমেদ জহুর

চলে গেলেন দীলিপ কুমার -আহমেদ জহুর

চলে গেলেন দীলিপ কুমার!

বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার সকালে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর। আজ ৭ জুলাই সকাল সাড়ে সাতটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে সাংস্কৃতিক জগতে শোকের ছায়া নেমে এসেছে। জানা গেছে, আজ বুধবার সকালে ভারতের মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। শ্বাসকষ্টের সমস্যা হওয়ায় গত বুধবার সেখানে ভর্তি করা হয়। একই সমস্যা নিয়ে গত ৬ জুনও হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছিল বর্ষীয়ান অভিনেতাকে। যদিও ১১ জুন হাসপাতাল থেকে ছেড়ে দেন চিকিৎসকরা। তবে শারীরিক অসুস্থতা নিয়ে গত কয়েক বছরে তাঁকে একাধিকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

১৯২২ সালে পাকিস্তানের পেশোয়ারে জন্মগ্রহণ করেন দিলীপ কুমার। তাঁর আসল নাম মুহম্মদ ইউসুফ খান। ১৯৪৪ সালে সিনেমায় আত্মপ্রকাশ করেন তিনি। সেই অর্থে জুগনু তাঁর প্রথম বক্স অফিস হিট সিনেমা। এছাড়া নায়া দৌঁড়, মুঘল-এ-আজম, দেবদাস, রাম অউর শ্যাম, আন্দাজ, মধুমতী এবং গঙ্গা-যমুনারর মতো ছবিতে তিনি অভিনয় করেছেন। ১৯৯৮ সালে শেষবার সিনেমায় অভিনয় করেন এই বর্ষীয়ান অভিনেতা। ১৯৬৬ সালে অভিনেত্রী সায়রা বানুর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। গোপী, সাগিনা ছবিতে জুটি হয়ে কাজ করেছেন তাঁরা।

সেরা অভিনেতা হিসেবে ৮টি ফিল্ম ফেয়ার পুরস্কার জিতেছেন দিলীপ কুমার। গিনিস ওয়ার্ল্ড রেকর্ডেও তাঁর নাম রয়েছে। ভারত সরকারের তরফে ১৯৯১ সালে পদ্মভূষণ সম্মান দেওয়া হয় তাঁকে। ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য ১৯৯৪ সালে ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার পান দিলীপ কুমার। ২০১৫ সালে ভারত সরকারের তরফে ‘পদ্মবিভূষণ’ সম্মানও দেওয়া হয় তাঁকে। ২০০০ থেকে ২০০৬ পর্যন্ত রাজ্যসভার সাংসদও ছিলেন তিনি। এমনকি ১৯৯৮ সালে দিলীপ কুমারকে নিশান-ই-ইমতিয়াজ সম্মানে সম্মানিত করে পাক সরকার।

© আহমেদ জহুর
কবি, সাংবাদিক ও প্রাবন্ধিক

azohur2002@gmail.com

তথ্যসূত্র :

zeenews.India.com
০৭ জুলাই ২০২১

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD