মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

আবদুল মতিন চৌধুরী স্মারক গ্রন্থ -বায়েজীদ মাহমুদ ফয়সল

আবদুল মতিন চৌধুরী স্মারক গ্রন্থ -বায়েজীদ মাহমুদ ফয়সল

আবদুল মতিন চৌধুরী স্মারক গ্রন্থ -বায়েজীদ মাহমুদ ফয়সল

আব্দুল মতিন চৌধুরী উপমহাদেশের এক সংগ্রামী আলেখ্য। উপমহাদেশের শিক্ষা, সমাজসেবা, সাংবাদিকতা, রাজনীতিতে তিনি ছিলেন এক প্রভাবশালী ব্যক্তিত্ব। মুসলিম জাতিসত্তার পুনর্জাগরণ এবং বিনির্মাণে তাঁর ঐতিহাসিক ভূমিকা কিংবদন্তি হয়ে আছে। তাঁর মোহনীয় ব্যক্তিত্ব, দৃঢ়তা, রাজনৈতিক প্রজ্ঞা, দূরদর্শিতা এবং সামগ্রিক কল্যাণচিন্তা একজন মহান ব্যক্তিত্বেরই স্মারক। কিন্তু উপমহাদেশের সামগ্রিক আলোচনায় এই ব্যক্তিত্বের জীবন ও কর্ম ছিল খুবই উপেক্ষিত। অথচ তিনি এমন এক ব্যক্তিত্বের প্রতিচ্ছবি ছিলেন যিনি উপমহাদেশের রাজনীতি তথা সাতচল্লিশ’র সিলেটের রেফারেন্ডামে পট পরিবর্তনে অসামান্য অবদান রাখেন। তাঁর সামগ্রিক জীবন এমন একটি আলোয় প্রতিবিম্বিত হয়েছে, যেখান থেকে শুধুমাত্র জাতির পুনর্জাগরণ এবং আত্মোপলব্ধির মনোভাব প্রতিফলিত হয়।

আব্দুল মতিন চৌধুরীর মাত্র ৫৩ বছরের বর্ণাঢ্য জীবনে অর্জিত সাফল্য ও কৃতিত্ব শুধুমাত্র জাতির জন্য অনুপ্রেরণার নয়। বরং তিনি যে দৃষ্টিভঙ্গি এবং আদর্শ নিয়ে শিক্ষা, সমাজসেবা, সাংবাদিকতা এবং রাজনীতিতে অবদান রেখেছেন, তাঁর কর্মগুণে তিনি নিজে এক আলোকময় ইতিহাস। উপমহাদেশের এই মহান ব্যক্তিত্বের জীবন ও কর্ম নিয়ে সিলেটের বিশিষ্ট শিক্ষাবিদ ও কবি লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ রচিত ‌‌’আব্দুল মতিন চৌধুরী’ গ্রন্থটি প্রকাশ করেছে পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট। এই গ্রন্থটির মাধ্যমে তাঁর সংগ্রামী জীবনকে যেমনই তথ্য ও বস্তুনিষ্ঠতায় উপস্থাপিত হয়েছে, তেমনই এর মাধ্যমে ইতিহাসের দায়বোধও পূর্ণতায় রূপ নিয়েছে।


গতকাল (৩ আগস্ট, ২০২১) মঙ্গলবার সিলেটের বিশিষ্ট শিক্ষাবিদ, সিলেট সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ড. মো. নজরুল হক চৌধুরীর হাতে ‘আব্দুল মতিন চৌধুরী’ গ্রন্থটি উপহার হিসেবে তুলে দিলাম। বক্ষমান গ্রন্থটি অধ্যয়ন করে নতুন প্রজন্ম উপমহাদেশের একজন আলোকিত ব্যক্তিত্বের জীবনী সম্পর্কে অবগত হবে। এই গ্রন্থটি মুসলিম জাতিসত্তার পুনর্জাগরণে সেইসব মানুষদেরকে অনুপ্রেরণা যোগাবে, যারা সত্যিকার অর্থেই তাঁদের মহৎ ব্যক্তিত্বের সঠিক মূল্যায়ন করতে পারেন। এই গ্রন্থটির পঠন-পাঠন এবং আলোচনাই হতে পারে ‘আব্দুল মতিন চৌধুরী’র সঠিক মূল্যায়ন। একটি আদর্শিক জাতি নির্মাণে তাঁর যে ভূমিকা ছিল, এটাকে উপলব্ধি করতে পারলেই এই গ্রন্থের সামগ্রিক প্রচেষ্টা সার্থক হবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD