মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ০৬:০২ অপরাহ্ন

অনুষ্ঠিত হলো মঞ্চকথার ‘থিয়েটার আড্ডা’

অনুষ্ঠিত হলো মঞ্চকথার ‘থিয়েটার আড্ডা’

অনুষ্ঠিত হলো মঞ্চকথার ‘থিয়েটার আড্ডা:
নিজস্ব প্রতিবেদক

গত ১৭ নভেম্বর, ২০২৩ শিল্পকলার ১নম্বর মহড়া কক্ষে অনুষ্ঠিত হলো মঞ্চকথা নাট্য পত্রিকার পক্ষ থেকে বিশেষ থিয়েটার আড্ডা। আড্ডার শিরোনাম ছিল ‘ড. আশীষ গোস্বামীর সাথে একচাপ চা ও আড্ডা।’ ড. আশীষ গোস্বামী কলকাতার বিশিষ্ট নাট্য সমালোচক ও ইতিহাসকার। বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ক দীর্ঘদিনের নব্বইয়ের দশক থেকে বাংলাদেশে বিভিন্ন দলের আমন্ত্রণে বাংলাদেশে আসেন। কখনো ডকুমেন্টশন, কখনো সেমিনাম কিংবা স্মারক বক্তৃতা নানা বিষয়েই তিনি সম্পৃক্ত। সম্প্রতি মঞ্চকথার সম্পাদক বিশিষ্ট নাট্যজন ওয়াহিদুল ইসলামের আমন্ত্রণে আড্ডায় অতিথি হতে রাজি হন। আড্ডার শিরোনাম ছিলো ‘দুই বাংলার থিয়েটার : সাম্প্রতিক হালচাল’। এতে বাংলাদেশের বিশিষ্ট নাট্যজন-নাট্যকর্মীসহ শিক্ষক, গবেষক, কবি, সাংবাদিক ও নানা পেশার শিল্পানুরাগীগণ অংশগ্রহণ করেছেন।

অনুষ্ঠানের শুরুতেই মঞ্চকথার পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন জনাব ওয়াহিদুল ইসলাম। এমন প্রাকৃতিক দুর্যোগেও যে বিশিষ্টজনেরা উপস্থিত হয়েছেন সেজন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান। তারপর তিনি বক্তব্যে উল্লেখ করেন, ‘আমরা এটা আড্ডার মতোই রাখতে চাই্। এ আড্ডার মধ্যদিয়ে দুই বাংলার থিয়েটারের হালচাল উপলব্ধি করতে চাই। তা যেন ঝগড়াঝাড়ির পর্যায়ে না পৌঁছে।’

অনুষ্ঠানের সঞ্চালনা করেন বাংলাদেশের বিশিষ্ট নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ। এতে বক্তব্য রাখেন, কাজী রোকসানা রুমা, তানভীর আহমেদ সিডনী, আবু সাঈদ তুলু, মাসুম রেজা, কাজী রফিক. ড. বাবুল বিশ্বাস, শফি আহমেদ, অভিজিৎ সেনগুপ্ত, রুমা মোদকসহ আরো অনেকেই্। ড. আশীষ গোস্বামী তার বক্তব্যে কলকাতার নাট্যচর্চার নানা দিক তুলে ধরেন। কলকাতার নাট্যচর্চার পেক্ষাপট থেকে শুরু করে বিভিন্ন সময়ের পালাবদলগুলো এবং সাম্প্রতিক নানা প্রবণতাগুলো বিশ্লেষণ করেন। প্রায় পঞ্চাধিক নাট্যজনের নানা আলোচনা-সমালোচনা, ব্যাখ্যা-বিশ্লেষণে অনবদ্যভাবে ফুটে উঠে দুই বাংলার সাম্প্রতিক নাট্যপ্রবণতার নানা কিছু। প্রাকৃতিক দুর্যোগপূর্ণ দিনেও প্রায় তিনঘণ্টাধিক সময় অনবদ্য সময় এগিয়ে চলে। এ আড্ডায় আরো উপস্থিত ছিলেন-পদাতিক নাট্য সংসদের সভাপতি সৈয়দ তাসনীন হোসাইন তানু, মোহাম্মদ আলী হায়দার, তুহিন চৌধুরী, ইহসানুল হক বাবু, আহম্মেদ গিয়াস, সায়েম সামাদ, দীপু, মোতালেব হোসেন, এইচআর অনীক, রহিম সুমন, আলী হাসান, হামিদুর রহমান পাপ্পু, সুভাষিশ দত্ত তন্ময়, আবু হেনা মুস্তফা জালাল, নিথর মাহবুব, নাহিদ স্মৃতি, কানিজ ফাতেমা বিবি, মো. শাখাওয়াত হোসনে, মো. ইকরাম খান, নাফিজ ইসলাম, লাভলি আক্তার, নাজমা জামানসহ অসংখ্য নাট্যজন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD