শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন

আজ আরেফিন বাদল ভাইয়ের জন্মদিন -আহমেদ জহুর

আজ আরেফিন বাদল ভাইয়ের জন্মদিন -আহমেদ জহুর

আজ বিশিষ্ট সাংবাদিক, কথা-সাহিত্যিক, গবেষক ও নাট্যকার আরেফিন বাদল ভাইয়ের জন্মদিন। ১৯৪৮ সালের ২৫ সেপ্টেম্বর তিনি টাঙ্গাইলের গোপালপুরের মোয়াইল-কাহেতা গ্রামে জন্মগ্রহণ করেন। জন্মদিনে তাঁর জন্য অনেক অনেক দোয়া আর ফুলেল শুভেচ্ছা।

বাদল ভাইয়ের সাথে আমার হৃদয়ের সম্পর্ক। ২০১৯ সালে তাঁকে মূল্যায়ন করে একটি আর্টিকেল তাঁর জন্মদিনে পোস্ট করতে চেয়েছিলাম। এছাড়া সে বছর চতুর্মাসিক ‘যমুনা’ তাঁর জীবন ও সাহিত্যচর্চা নিয়ে প্রায় সাড়ে পাঁচশ’ পৃষ্ঠার যে বিশেষ সংখ্যা বের করেছে, সেখানেও তাঁকে নিয়ে লেখার ইচ্ছা ও তাগিদ ছিল। কিন্তু অসুস্থতার কারণে তা সম্ভব হয়নি। তাকে নিয়ে একটি নিবন্ধ লেখার সদিচ্ছা জিইয়ে রইল….

আরেফিন বাদল ভাই একজন ব্যতিক্রমি ধারার সাহিত্যিক। সমাজ জাগানো লেখক। নিজের অভিজ্ঞতালব্ধ সমকালীন রাজনীতি, বাঙালি জাতির উত্থান-পতন ও সমাজের নানা অসঙ্গতি বস্তুনিষ্ঠভাবে তুলে ধরাই তাঁর গল্প-উপন্যাস ও নাটকের বিষয়বস্তু। তিনি এ পর্যন্ত অসংখ্য গ্রন্থ লিখেছেন। উল্লেখযোগ্য হল- প্রসবোন্মুখ যন্ত্রণাবিদ্ধ, নিত্যদিন কালগোনা, ঐ আসে আমীর আলী, মুক্তিযুদ্ধের গল্প, নিসর্গের সন্তানেরা, সারা’র ব্রীজ, অত:পর একটি সুটকেস, নেতা ঘেমে যাচ্ছেন, কাছের মানুষ কাঁদে, ইমুবাবু, রবীন্দ্রনাথের জীবনে নারী প্রভৃতি।

আরেফিন বাদল ভাই বাংলাদেশের প্রথম রঙ্গিন বিনোদন পাক্ষিক ‘তারকালোক’ এবং সাপ্তাহিক আগামী’ ও ‘কিশোর তারকালোক’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক। এছাড়া তিনি বিটিভির প্রথম প্যাকেজ নাটক নির্মাতা ও সংবাদপত্রে ডেক্সটপ পাবলিশিং-এ বাংলালিপি ব্যবহারে প্রথম সফল ব্যবহারকারী। সম্প্রতি সেলফোনে কথা হলো তাঁর সাথে। তিনি আগের চেয়ে অনেকটা সুস্থ রয়েছেন। সবার দোয়া কামনা করেছেন তিনি।

আহমেদ জহুর
খিলগাঁও, ঢাকা
azohur2002@gmail.com

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD