শনিবার, ০২ Jul ২০২২, ০৮:৩৫ অপরাহ্ন

শুভ জন্মদিন প্রিয় আপা মতিয়া চৌধুরী – সৈয়দা কামরুন নাহার শাহনূর

শুভ জন্মদিন প্রিয় আপা মতিয়া চৌধুরী – সৈয়দা কামরুন নাহার শাহনূর

শুভ জন্মদিন শ্রদ্ধেয় প্রিয় আপা মতিয়া চৌধুরী।

আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

দূর্লভ ছবিটি মোটা ভাত কাপড়ের জীবন বাংলার এক অগ্নিকন্যার। মুজিবকন্যা শেখ হাসিনা বহুবার বহু অনুষ্ঠানে বলেছেন, ছাত্রজীবনে তাঁরা ছিলেন এই অগ্নিকন্যার ভক্ত।

৩০ জুন ২০১৮, সিদ্ধেশ্বরীর ছোট্ট এক এপার্টমেন্টে হালকা ভলিউমে রবীন্দ্রসংগীত বাজছে। চা নিয়ে বারান্দায় বসে চোখ বুলাচ্ছেন সংবাদপত্রে। পাশে টেবিলে রাখা মোবাইলে একটা মেসেজ এলো ‘শুভ জন্মদিন, অগ্নিকন্যা।’ দেখে একটু হাসলেন। জানলা গলিয়ে চোখ গেল আকাশের দিকে। ৭৫ বছর পার করলেন তিনি। দুএকজন খুব কাছের মানুষ ছাড়া কেউই জানে না ব্যাপারটা। আজকাল পাতি নেতার জন্মদিনেও উৎসব হয়। বড় নেতা হলে তো ফুলের পাহাড় হয় বাড়িতে, কেক কাটতে কাটতে ক্লান্ত হন। তাঁর বেলায় এসব নেই।

৭৯ সাল থেকে আওয়ামী লীগে, অথচ এখনো দলে তিনি একজন কমিউনিস্ট। দৃঢ়তা ছাত্রকাল থেকেই। আইয়ুব বিরোধী আন্দোলনে ‘অগ্নিকন্যা’য় ভূষিত হন। করতেন ছাত্র ইউনিয়ন, কিন্তু ভালোবাসতেন বঙ্গবন্ধুকে। ৭১ এর মুক্তিযুদ্ধে অংশ নেন বঙ্গবন্ধুর ডাকে। ৭৫ এর ১৫ আগস্টের বিভৎসতার বিরুদ্ধে প্রথম যাঁরা প্রতিবাদ করেছিল, তাঁদের একজন তিনি। আওয়ামী লীগে অধিকাংশই যোগ দেয় সুদিনে, তিনি যোগ দিয়েছিলেন চরম দুর্দিনে। শেখ হাসিনাকে সভাপতি করার প্রস্তাবে তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

সেই ৮১ সালে মুজিবকন্যার দিকে বিশ্বস্ততার হাত বাড়িয়েছিলেন, সে হাত সরেনি কখনো। বদলাননি একটুও। মোটা কাপড়। চলাফেরা সাদামাটা। নেই সাজগোজ। প্রভাবশালী মন্ত্রী হলেও চলার পথে পুলিশ প্রটেকশনের গাড়ি নেয়ার প্রয়োজন মনে করেন না।আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী তিনি বেগম মতিয়া চৌধুরী। ১৩ বছরের মন্ত্রিত্বে কোনোদিন তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও ওঠেনি। জীবনে আপোষ করেননি, সুবিধাবাদীতা তাঁকে স্পর্শ করেনি।

বাংলাদেশের প্রেক্ষাপটে নারীর ভূমিকা অনস্বীকার্য এটা সর্বজন স্বীকৃত। সরকার ২০২১ সালের রূপকল্প বাস্তবায়নে নারী ও শিশুদের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তবে তার আগেই অনেক নারীরা তাদের সক্ষমতায় এগিয়ে গেছে বহুদূর। মতিয়া চৌধুরী তেমনি একজন যার গল্প বা জীবনগাঁথা নতুন প্রজন্মকে আলোর পথ দেখাবে বলে বিশ্বাস।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD