মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন

বিজ্ঞানী জন গুডেনাফের বিদায় – আব্দুল বাতেন

১০০ বছর বয়সে চলে গেলেন জন গুডেনাফ
~~~
লিথিয়াম আয়ন ব্যাটারির পাইয়োনিয়ার ২০১৯ সালে রসায়নে নোবেল বিজয়ী জন গুডেনাফ ১০০ বছর বয়সে রবিবার মারা গেছেন।
নোবেল বিজয়ী জন গুডেনাফ, লিথিয়াম-আয়ন ব্যাটারির বিকাশের পথপ্রদর্শক যা আজ বিশ্বজুড়ে লক্ষ লক্ষ বৈদ্যুতিক যানকে শক্তি দেয়, ১০১ তম জন্মদিনের মাত্র এক মাস আগে রবিবার তিনি মারা যান৷
অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জে হার্টজেল বলেন, আমেরিকান “তাঁর কর্মজীবনের বহু দশক ধরে বৈজ্ঞানিক গবেষণার অগ্রগামী একজন নেতা ছিলেন, সেখানে গুডেনাফ ৩৭ বছর ধরে ফ্যাকাল্টি সদস্য ছিলেন৷
ব্রিটেনের স্ট্যানলি হুইটিংহাম এবং জাপানের আকিরা ইয়োশিনোর সাথে লিথিয়াম-আয়ন ব্যাটারি নিয়ে তাদের নিজ নিজ গবেষণার জন্য – রসায়নে নোবেল পুরষ্কার পাওয়ার সময় গুডেনাফের বয়স ছিল ৯৭ বছর। তিনি নোবেল পুরস্কারের সবচেয়ে বয়স্ক প্রাপক।
তার এই রিচার্জেবল ব্যাটারি মোবাইল ফোন এবং ল্যাপটপের মতো বেতার ইলেকট্রনিক্সের ভিত্তি স্থাপন করেছিল।
এটি একটি জীবাশ্ম জ্বালানি-মুক্ত বিশ্বকেও সম্ভব করে তোলে, কারণ এটি বৈদ্যুতিক গাড়ি চালিত করা থেকে পুনর্নবীকরণযোগ্য উত্স থেকে শক্তি সঞ্চয় করার জন্য ব্যবহৃত হয়।
সাম্প্রতিক বছরগুলিতে, গুডেনাফ এবং তার বিশ্ববিদ্যালয়ের দল শক্তি সঞ্চয়ের জন্য নতুন দিকনির্দেশনাও অন্বেষণ করেছে, যার মধ্যে সলিড-স্টেট ইলেক্ট্রোলাইট এবং লিথিয়াম বা সোডিয়াম ধাতব ইলেক্ট্রোড সহ একটি “গ্লাস” ব্যাটারি রয়েছে।
গুডনেফ নিকেল- এবং কোবাল্ট-ভিত্তিক ক্যাথোডের বিকল্প হিসাবে লিথিয়াম আয়রন ফসফেট (LFP) ক্যাথোডের প্রাথমিক বিকাশকারীও ছিলেন। এলএফপি দ্রুত বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিতে আরও ব্যয়বহুল নিকেল কোবাল্ট ম্যাঙ্গানিজকে ছাড়িয়ে যাচ্ছে, বিশেষজ্ঞরা বলছেন, কারণ এটি এমন উপকরণ ব্যবহার করে যাতে খরচে কম এবং টেকসই।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD