শনিবার, ০২ Jul ২০২২, ০৮:১৩ অপরাহ্ন

বঙ্গবন্ধু উপাধির প্রবক্তা রেজাউল হক চৌধুরী মুশতাকের স্মরণে ত্রিপুরায়

বঙ্গবন্ধু উপাধির প্রবক্তা রেজাউল হক চৌধুরী মুশতাকের স্মরণে ত্রিপুরায়

বঙ্গবন্ধু উপাধির প্রবক্তা রেজাউল হক চৌধুরী মুশতাকের স্মরণে ত্রিপুরায়

গণপ্রজাতনন্রী বাংলাদেশের ইতিহাস পুরুষ, বঙ্গবন্ধু উপাধির প্রবক্তা, ষাটের দশকে বাংলাদেশের উত্তাল ছাত্র আন্দোলন তথা গণ আন্দোলনের ছাত্র লীগ নেতা, উদার হ্রদয়ের মানুষ, বঙ্গবন্ধু স্মরণে আন্তর্জাতিক স্মারকগ্রন্থের ঐতিহাসিক মোড়ক উন্মোচন।

অনুষ্ঠানের মাননীয় সভাপতি , আমাদের অত্যন্ত প্রিয়জন সদ্য প্রয়াত শ্রদ্ধেয় রেজাউল হক চৌধুরী মুশতাক ভাই এর স্মৃতি এবং তাঁর অবদানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে আজ মহান মুক্তিযুদ্ধের সমর রাজধানী তীর্থভূমি আগরতলায় তাঁর স্মরণসভা অনুষ্ঠিত হয় আগরতলার বিজয়কুমার চৌমুহনীস্থিত মল্লিকা অনুপমা স্মৃতি মিলনায়তনে ।

গত প্রায় তিন মাস ধরে আগরতলায় দুপুর দুটো থেকে লকডাউন চলছে । এই কঠিন পরিস্থিতির মধ্যেও রেজাউল হক চৌধুরীকে হ্রদয় উৎসারিত শ্রদ্ধা নিবেদন করার জন্য আগরতলার পন্চাশ জনের বেশি লেখক,কবি, শিল্পী সাহিত্যিকবৃন্দ উপস্থিত হয়ে সমবেতভাবে পুষ্প শ্রদ্ধা নিবেদন করেন ।

প্রায় প্রত্যেকেই কবিতা পাঠ , সংগীত, আলোচনা ইত্যাদিতে অংশ নিয়ে অশ্রুসজল চিত্তে এই বড়ো মাপের মানুষটির স্মৃতির উদ্দেশ্যে গভীর শ্রদ্ধা নিবেদন করেন । অনেকেই কথা বলতে গিয়ে বা সংগীত বা কবিতা পরিবেশন করতে গিয়ে কেঁদে ওঠেন বলে স্মরণসভা স্থলটি গম্ভীর হয়ে উঠে ।

স্মরণসভাটি আয়োজিত হয় গণপ্রজাতনন্রী বাংলাদেশের স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী বর্ষ উদযাপন কমিটি আগরতলা ,ত্রিপুরার আহবানে । গর্বিত সহযোগী ছিল আরশিকথা বাংলা নিউজ পোর্টাল এবং আরশিকথা গ্লোবাল সাহিত্য সংস্কৃতি ফোরাম । স্মরণসভার প্রথমেই সবাই দাঁড়িয়ে নীরবতা পালন করে মুশতাক ভাইকে স্মরণ করেন । প্রয়াত রেজাউল হক চৌধুরীর জীবন ও সংগ্রাম উল্লেখ করে প্রথমেই সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন স্মরণসভার মূল আহ্বায়ক তথা গণপ্রজাতনন্রী বাংলাদেশের স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী বর্ষ উদযাপন কমিটি ,আগরতলার সভাপতি ড, দেবব্রত দেবরায় ।

ঐকই সঙ্গে তিনি এই স্মরণসভাকে কেন্দ্র করে দেশ বিদেশ থেকে আসা গুনীজনদের শোকবার্তাগুলো পাঠ করেন । স্মরণসভার সভাপতিমন্ডলীতে ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক ও গবেষক ড , আশিস কুমার বৈদ্য, সপ্তপর্ণা সাহিত্য পত্রের সম্পাদক তথা বিশিষ্ট লেখক নিয়তি রায় বর্মন, এবং প্রধান শিক্ষক ও লেখক ড, বীথিকা চৌধুরী । এছাড়াও মন্চে আসন গ্রহন করেন আরশিকথার অন্যতম পরিচালক তথা বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব সুস্মিতা ধর এবং প্রবীন কবি ও ছড়াকার শ্রদ্ধেয় অনিল কুমার নাথ । সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সংগীত শিল্পী সোনালি রায় বাগচী, স্বর্ণিমা রায়, সন্চিতা রাহা এবং পান্চালী দেববর্মা । আলোচনায় অংশ নেন আরশিকথার পরিচালক শান্তনু শর্মা ভট্টাচার্য, বিশিষ্ট গল্পকার বিশ্বজিত বন্দ্যোপাধ্যায়, প্রকাশক এবং লেখক রাখাল মজুমদার নিয়তি রায় বর্মন, সুস্মিতা ধর , ড, আশিসকুমার বৈদ্য, অনিল কুমার নাথ , অধ্যাপক ড, মুজাহিদ রহমান প্রমুখ । কবিতা পাঠে অংশ নিয়েছেন কবি শেখর সি দত্ত, ছিলোমিলো ভাষার জনপ্রিয় কবি শ্যামল কান্তি দে , চন্দ্রা মজুমদার পণ্ডিত মৃনাল কান্তি, সুজাতা পাল ,শিবানী ভট্টাচার্য, সন্ধ্যা ভৌমিক, মণীষা গুপ্ত , রাহুল শীল, কামনা দেব প্রমুখ ।

স্মরণসভা থেকে সিদ্ধান্ত হয় শ্রদ্ধেয় রেজাউল হক চৌধুরী মুশতাক ভাইকে উদ্দেশ্য করে দেশ বিদেশের গুণীজনরা যে শোকবার্তা পাঠিয়েছেন সেই শোকবার্তাগুলোকে প্রিন্ট করে আগামী এগারো আগস্ট মুশতাক ভাই এর বাহাত্তর তম জন্মদিনে তাঁর বাড়িতে গিয়ে বৌদির হাতে তুলে দেয়া হবে । এই স্মরণসভা যাতে সর্বাঙ্গীন সুন্দর হয় তারজন্য শোকবার্তা প্রেরণ সহ নিয়মিত যোগাযোগ রেখেছেন আগরতলাস্থিত বাংলাদেশ সহকারী হাই কমিশনার শ্রদ্ধেয় জোবায়েদ হোসেন মহোদয় ।


এই স্মরণসভাকে কেন্দ্রে করে দেশ বিদেশের যাঁদের শোকবার্তা এসেছে তাঁরা হলেন একুশে পদক প্রাপ্ত শুদ্ধতার কবি অসীম সাহা, কবি অন্জনা সাহা, প্রখ্যাত শিশু সাহিত্যিক রাশেদ রউফ, পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি হাসমত জালাল , নিখিল ভারত শিশু সাহিত্য সংসদের সর্বভারতীয় সাধারণ সম্পাদক আনসারুরল হক, প্রখ্যাত সংগীত শিল্পী সৌমিত্র বন্দ্যোপাধ্যায়, ঢাকার বাংলা একাডেমি আধিকারিক তথা বহুমাত্রিক শিল্পী ড, শাহাদাত হোসেন নিপু, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বুলবুল মহালনবীশ, বাচিক শিল্পী আয়েশা হক শিমু , কবি বিভা ইন্দু ,কথাশিল্পী খোরশেদ আলম বিপ্লব, ডি কে সৈকত, বঙ্গবন্ধু লেখক পরিষদের সম্পাদক বাপ্পী রহমান, কবি লুৎফার চৌধুরী, শিল্পী একতেদার আলি , পাবনার জাতীয় কবিতা পরিষদের মানিক মজুমদার, খুলনা ব্রজলাল কলেজের সহকারী অধ্যক্ষ তথা বিশিষ্ট অনুবাদক আতিকউজ্জামান শরীফ, অধ্যাপক শংকর মল্লিক, অধ্যাপক বিভূতি ভূষন মন্ডল , কবি মাহাবুবা রহমান লাকি, কবি শিমুল পারভীন, কবি কাজী রোজি, ছড়াকার আসলাম সানি, অধ্যাপক রোকসানা সাথী, শাকিব লোহানী, আজম পাটোয়ারী, বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, লোক সংস্কৃতি র গবেষক এবং ঢাকার বাংলা একাডেমির আধিকারিক তপন বাগচী ,বিশিষ্ট শিল্পী মহাদেব ঘোষ, কবি সেলিনা শেলী , জেসমিন বন্যা প্রমুখ ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD