সোমবার, ১৫ Jul ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন

কোভিড ও পুঁজিবাদ – দেবব্রত দেবরায়

কোভিড ও পুঁজিবাদ – দেবব্রত দেবরায়

কোভিড ও পুঁজিবাদ

আবারও পুঁজিবাদ সফল হলো । আমরা পৃথিবীর সাধারণ মানুষ পুঁজিবাদের শিকার হলাম ।

শ্রমজীবী মানুষ যাতে কোনোভাবেই বিশ্বব্যাপী শোষন , বঞ্চনা , নির্যাতন , নিপীড়ন ইত্যাদির বিরুদ্ধে ঐক্যবদ্ধ না হতে পারে , তাদের অর্জিত অধিকার আদায়ের লক্ষ্যে সমবেত হতে না পারে সেজন্য নানাবিধ কৌশল প্রথম থেকেই অবলম্বন করে আসছিল বিশ্ব পুঁজিবাদ ।

সাম্রাজ্যবাদী ডিভাইড এন্ড রুল পলিসির মতোই পুঁজিবাদও শ্রমজীবী মানুষের ঐক্য মন্চকে দুর্বল করার জন্য নানারকম ফন্দি ফিকির খুঁজে আসছিল গত কয়েক দশক ধরে । নতুন নতুন কৌশল তারা অবলম্বনও করে আসছিল । কোভিড তাদেরকে সেই সুযোগ করে দিল । পুঁজিবাদীরা এই সুযোগ নষ্ট করতে চাইলো না ।


প্রথমেই তারা বলে দিলেন Covid নিয়ন্ত্রণে রাখতে Social distancing বজায় রাখতে হবে । পুঁজিপতি দের দ্বারা নিয়ন্ত্রিত W H O বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ব ব্যাপী প্রচার করলেন সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে ।

অথচ স্বনামধন্য অসংখ্য চিকিৎসক প্রথম থেকেই বলে আসছিলেন কথাটি সামাজিক দূরত্ব হবে না , কথাটি হবে Phisical distancing বা শারীরিক দূরত্ব বজায় রেখে চলুন ।

আরো পড়ুনঃ বিজ্ঞানকবি হাসনাইন সাজ্জাদীর ‘কবিতায় বিজ্ঞান ও অ-বিজ্ঞান’প্রকাশ পাচ্ছে কলকাতায়


এখনও চিকিৎসকরা স্পষ্ট করেই বলছেন শারীরিক দূরত্ব বজায় রেখে চলতে হবে , এমনকি বাড়ির ভেতরেও শারীরিক দূরত্ব বজায় রেখে চলতে হবে ।
অথচ খুব সচেতন ভাবে প্রথম থেকেই বলে দেওয়া হয়েছে social distance বা সামাজিক দূরত্ব বজায় রাখুন ।


গত এক দেড় বছর ধরে এই সামাজিক দূরত্ব বজায় রাখতে রাখতে আমাদের চিরাচরিত সামাজিক সম্পর্ক , আমাদের সামাজিক বন্ধন , আমাদের মানসিক সম্পর্ক , মানসিক নৈকট্য ইত্যাদির মধ্যেও যেন আজ চিড় ধরেছে । আমরা এই সামাজিক দূরত্ব বজায় রাখতে রাখতে আসলে যেন আরও বেশি বেশি আত্মকেন্দ্রিক হয়ে পড়ছি ।

আপদে বিপদে মানুষের পাশে না দাঁড়িয়ে আজ আমরা ঘরে বসে থাকতে অভ্যস্ত হয়ে যাচ্ছি । অনেক কিছুই যেনো এড়িয়ে যাচ্ছি ।আমাদের পারিবারিক বা সামাজিক দায় দায়িত্ব পালন থেকেও নিজেকে গুটিয়ে রাখছি । এই আত্মকেন্দ্রিক মানসিক বিপর্যয় থেকে আমাদের বেরিয়ে আসতে হবে ।

সামাজিক দূরত্ব নয় , মানসিক দূরত্বও নয় ,পুরোপুরিভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে এবং চিকিৎসকদের নির্দেশ ও নিয়মাবলীকে মান্যতা দিয়ে কোভিডের এই বিপদ থেকে আমরা আমাদের নিজেদেরকে যেমন রক্ষা করবো , তেমনি আমাদের সমাজকেও রক্ষা করবো ।

তাই বলে সামাজিক সম্পর্ক , সামাজিক বন্ধনকে নষ্ট করে নয় । আত্মকেন্দ্রিকতা বা সামাজিক দূরত্ব নয় ,বরং পারিবারিক , ও সামাজিক সম্পর্ক বজায় রেখে এবং অবশ্যই শারীরিক দূরত্ব বজায় রেখে মহামারীর এই কঠিন সময়েও আমাদেরকে মানুষের পাশে দাঁড়াতে হবে ।

এটাই মনুষ্যত্ব , এটাই মানবিকতা , এটাই আমাদের পরম্পরা । মানুষের পাশে দাঁড়ানো আজ সময়ের দাবি । মনে রাখতে হবে যে বিশ্ব পুঁজিবাদ আমাদেরকে নিয়ন্ত্রণেরাখতে চাইছে ।

আমরা যেন পুতুল বা রোবট না হই । আমাদের চিন্তন , আমাদের মনন , আমাদের মেধা দিয়েই আমাদের এগিয়ে যেতে হবে ।


সবাই খুব ভালো থাকুন । আমার শুভেচ্ছা , শ্রদ্ধা ও ভালোবাসা গ্রহন করুন ।

লেখকঃ দেবব্রত দেবরায়

ত্রিপুরার কবি ও গবেষক।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD