শনিবার, ০২ Jul ২০২২, ০৭:৫৬ অপরাহ্ন

ড.চন্দন বাঙ্গাল সম্পাদিত ভিস্ প্রকাশ পেল চমক নিয়ে

ড.চন্দন বাঙ্গাল সম্পাদিত ভিস্ প্রকাশ পেল চমক নিয়ে

ড. চন্দন বাঙ্গাল সম্পাদিত ভিস্ প্রকাশ পেল চমক নিয়ে

আহমেদ পারভেজ জাবীন।। পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত হলো শিল্প, সাহিত্য ও সংস্কৃতির বিশিষ্ট পত্রিকা ভিস্। পত্রিকাটি এ বছর নবম বর্ষে পা দিলো। বাংলার সংস্কৃতি জগতে ভিস্ নানা কারণেই উল্লেখযোগ্য। পত্রিকাটি গত ন’বছর ধরে অ্যাকাডেমিক এবং নন-অ্যাকাডেমিক উভয় ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ভারতের পাশাপাশি বাংলাদেশ, ইউনাইটেড কিংডম, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডসসহ নানান দেশের গবেষকদের গুরুত্বপূর্ণ গবেষণাপত্র প্রকাশ করেছে ভিস্। এছাড়াও নিয়মিত বিভাগে কবিতা, গল্প, প্রবন্ধ, সাক্ষাৎকার প্রকাশে ভিস্ বরাবরই স্বতন্ত্র।

পত্রিকাটির নবমবর্ষ প্রথম সংখ‍্যাটির ক্ষেত্রেও এসবের অভাব ঘটেনি। বর্তমান ভিস্-সংখ‍্যায় সৌরেন্দ্রনাথ চট্টোপাধ্যায়, শুভজিৎ সরকার প্রমুখের প্রবন্ধ প্রথমেই দৃষ্টি আকর্ষণ করে। সৌরেন্দ্রনাথ ও শুভজিৎ উভয়েই পুরাতত্ত্ব বিষয়ে প্রবন্ধ লিখেছেন। এদের প্রবন্ধের বিষয়ও চলতি ছকে বাঁধা নয়। লেখা দুটিতে মেধা, আন্তরিকতার পাশাপাশি পরিশ্রমের ছাপ স্পষ্ট। বীরভূমের অনালোকিত জৈন ধর্ম ও নারায়ণকুড়িতে দ্বারকানাথ ঠাকুর এই দুটি বিষয় যে কোনো হুজুগ থেকে, ঠাণ্ডা ঘরে বসে লেখা নয়, তা যেকোনো পাঠক উপলব্ধি করতে পারবেন। বর্তমান সংখ‍্যায় গল্প লিখেছেন দেবাশিস রায়। তাঁর গল্প বুননের ভঙ্গি পাঠককে বিশেষভাবে আকর্ষণ করবে বলেই বিশ্বাস করি। চতুর্মাসিক ভিস্ পত্রিকার এই সংখ‍্যায় কবিতা লিখেছেন- দীপক রায়, শতরূপা সান‍্যাল, আশিস গিরি, অনুরাধা মহাপাত্র, বিজয় বাড়ৈ, মধুমঙ্গল বিশ্বাস, বিপ্লব মাজী, অমিত কাশ‍্যপ, গৌতম চৌধুরী, বাবলু গিরি, যাদব দত্ত প্রমুখ প্রবীণ কবিদের পাশাপাশি মন্দাক্রান্তা সেন, রিমি দে, অভি সমাদ্দার, পলাশ দে, সুকৃতি সিকদার, সঞ্জয় ঋষি, মানসী বন্দ‍্যোপাধ‍্যায়, ব্রতীন দাস, দেবশ্রী দে, চন্দন বাসুলী, পল্লবী মুখোপাধ্যায়, সন্দীপন দাস, বিকাশ মহাদণ্ড, পারমিতা সেনের মতো নবীন প্রজন্মের কবি।এছাড়াও রয়েছে বাংলাদেশের বিশিষ্ট কবি, জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক মাসুদ পথিকের কবিতা। আব্বাদ-উল-জাবিরির কবিতা অনুবাদ করেছেন দূর্বাদল মজুমদার।
বিজ্ঞান কবিতার প্রবর্তক ও বিজ্ঞানবাদের তাত্ত্বিক হাসনাইন সাজ্জাদী ভিস্ পত্রিকার এই সংখ‍্যায় একটি অন্তরঙ্গ সাক্ষাৎকারে বিজ্ঞান কবিতা সম্পর্কে বহু মূল‍্যবান কথা তুলে ধরেছেন। তরুণ কবি দেবাংশু চক্রবর্তী, প্রবীণ কবি শম্ভু চট্টোপাধ্যায়ের সাক্ষাৎকারে উঠে এসেছে দুই কবির কবিতা দর্শনের বহু দিক।
কবি, গবেষক, প্রাবন্ধিক, অধ‍্যাপক, সায়েন্স পোয়েট্রি ইন্টার-ন‍্যাশানাল অ্যাম্বেসেডর ড. চন্দন বাঙ্গাল সম্পাদিত ভিস্ পত্রিকা কলকাতার অক্ষরবৃত্ত প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। সম্ভবত, এই প্রথম বাঁকুড়া জেলা থেকে প্রকাশিত কোনো পত্রিকার প্রকাশ-দায়িত্ব গ্রহণ করলেন রাজধানী শহরের গুরুত্বপূর্ণ কোনো প্রকাশনা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD