শনিবার, ০২ Jul ২০২২, ০৮:৩৮ অপরাহ্ন

জয় বাংলা স্লোগান শিরোনামের নানা চলচ্চিত্র -এস এম শাহনূর

জয় বাংলা স্লোগান শিরোনামের নানা চলচ্চিত্র -এস এম শাহনূর

জয় বাংলা স্লোগান শিরোনামে চলচ্চিত্র সমূহ [] এস এম শাহনূর

মুক্তিযুদ্ধের চলচ্চিত্র বা সিনেমা মূলত গণমানুষের সিনেমা। মুক্তিযুদ্ধ একটি চরম বাস্তবতা, মিথ নয় – তাই মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা নির্মাণে কাহিনীকার-কে সতর্ক হতে হয়। বঙ্গবন্ধুর জীবদ্দশায় মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা তৈরীর জোয়ার ছিল। ১৯৭৫ সালের ১৫ ই আগস্টের পর তা ভাটার রূপ নেয়। তবে পরবর্তীতে ধীরে ধীরে আবারও মুক্তিযুদ্ধের সিনেমা তৈরী শুরু হয় এবং চাষী নজরুল ইসলাম, তানভীর মোকাম্মেল, মোরশেদুল ইসলামের মত চলচ্চিত্রকাররা একাধিক চলচ্চিত্র নির্মাণ করেন। হুমায়ূন আহমেদ, তৌকির আহমেদ, খিজির হায়াত খান, খালিদ মাহমুদ মিঠু, রুবাইয়্যাত হোসেন, শাহজাহান চৌধুরী, আনোয়ার শাহাদাতের মত নবীন পরিচালকরা তাদের ক্যারিয়ার শুরু করেন মুক্তিযুদ্ধের চলচ্চিত্র নির্মাণের মধ্য দিয়ে।‘ ওরা ১১ জন’, ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, ‘ধীরে বহে মেঘনা’, ‘নদীর নাম মধুমতি’, ‘আগুনের পরশমনি’ ‘হাঙর নদী গ্রেনেড’ ‘জয়যাত্রা’, ‘রাবেয়া’, ‘গেরিলা’ ইত্যাদি এদেশের সিনেমা ইন্ডাস্ট্রিকে সমৃদ্ধ করেছে।

🇧🇩 প্রথম নির্মিত চলচ্চিত্র জয় বাংলা:
১৯৭০ সালে আবুল খায়ের প্রযোজিত, ফকরুল আলমের চিত্রনাট্য ও পরিচালনায় বঙ্গবন্ধু ঘোষিত বাঙালির মুক্তির সনদ ছয় দফার পটভূমির ওপর ভিত্তি করে ঢাকায় প্রথম ‘জয় বাংলা’ (স্লোগান শিরোনামে) চলচ্চিত্র নির্মিত হয়। ১৯৭০ সালের ২৫ জুন জয় বাংলা ছায়াছবির উদ্বোধন উপলক্ষ্যে একটি সংবাদ সম্মেলনও আহ্বান করা হয়েছিল। এবং সফলভাবে সম্পন্ন হয়। কিন্তু পাকিস্তানের সামরিক সরকারের সেন্সর বোর্ড ‘জয় বাংলা’ নামে কোনো চলচ্চিত্র প্রদর্শনের অনুমতি দেয়নি। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সূচনা সংগীত ‘জয় বাংলা, বাংলার জয়’ আলোচ্য চলচ্চিত্রের এক জনপ্রিয় গান। অবশেষে স্বাধীন সার্বভৌম বাংলাদেশে ১৯৭২ সালের ২৬ জানুয়ারি ঈদুল আজহার দিন মুক্তি পেয়েছিল (সাদা কালো, ৩৫ মি: মি:) চলচ্চিত্রটি।

এতে অভিনয় করেছিলেন আনোয়ার হোসেন, হাসান ইমাম, ইনাম আহমেদ, আমিনুল হক, শাহানা, আতিয়া, কায়েস, আলেয়া, সিতারা, সুপ্রিয়া, কালিপদ, আমিনুল হক বাদশা ও আরও অনেকে। পরিবেশনার দায়িত্বে ছিলেন চিত্রকল্প প্রোডাকশনের ব্যানারে সালাউদ্দীন।

🇧🇩 প্রথম মুক্তি প্রাপ্ত চলচ্চিত্র জয় বাংলা:
ভারতীয় বাঙালি উমাপ্রসাদ মৈত্র পরিচালিত ও ধীরেন দাসগুপ্ত প্রযোজিত ১৩ রিলের সাদা-কালো ভারতীয় বাংলা চলচ্চিত্র (স্লোগান শিরোনামে) ‘জয় বাংলা’। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে অবলম্বন করে মিহির সেন’র কাহিনী ও চিত্রনাট্যে, সুধীন দাশগুপ্ত’র সংগীত পরিচালনায় সেসময় কলকাতায় অবস্থানরত বাংলাদেশী কলাকুশলীদের দিয়ে ছবিটি নির্মিত হয়। এটি ১৯৭১ সালের ২৪ সেপ্টেম্বর মাদ্রাজ সিনে ল্যাবরেটরির পরিবেশনায় (প্রথম মুক্তিপ্রাপ্ত) কলকাতার নিউ অ্যাম্পায়ার সিনেমাহলে প্রদর্শিত হয়।
ছবিটিতে অভিনয় করেন এসএম আলাউদ্দিন, আব্দুল হক, লোকমান হোসেন, গোলাম মুস্তফা, অরবিন্দু কুণ্ডু, মোহাম্মদ বাবর, আলী আবদুল হামিদ, নুরুল আলম, মোহাম্মদ ইউসুফ, কোরবান আলী ও মোহাম্মদ রহমান প্রমুখ।

🇧🇩 JOI! BANGURA
JOY BANGLA!
by Nagisa Oshima
Country: Japan
Year: 1972
Duration: 25′
Nagisa Ōshima (Tamano, Japan, 1931 – Fujisawa, Japan, 2013) is considered one of the maestros of Japanese cinema.

JOY BANGLA!
Oshima films the Republic
of Bangladesh one year after its
independence from Pakistan and
observes its daily occurrences and the life
of the people. Victims of the Pakistani
army’s repression are seen. The film
concludes with an appeal to influential
people throughout the world to come
to Bangladesh’s help so that its children
may one day be happy.

Video Link➤
https://m.youtube.com/watch?v=QC3UpyRO4sw

🇧🇩 স্বাধীন বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র জয় বাংলা:
খ্যাতিমান পরিচালক কাজী হায়াৎ পরিচালিত ৫১ নম্বর সিনেমার শিরোনাম ‘জয় বাংলা’। ২০২০-২১ অর্থবছরে
সাধারণ শাখায় ৬৫ লাখ টাকা সরকারি অনুদান পেয়ে টুঙ্গিপাড়া চলচ্চিত্রের ব্যানারে এটি নির্মিত হয়। লেখক ও শিক্ষক মুনতাসীর মামুনের ‘জয় বাংলা’ উপন্যাস অবলম্বনে লেখকের চিত্রনাট্যে সিনেমাটি প্রযোজনা করেছেন মিটু শিকদার। সিনেমার প্রধান দুই চরিত্রে অভিনয় করছেন বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু।

‘জয় বাংলা’ সিনেমার গল্প আবর্তিত হয়েছে ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান, ১৯৬৮ সালের ৬ ডিসেম্বর থেকে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের বিজয় পর্যন্ত। ওই সময়ে রাজনীতিতে তরুণ প্রজন্মের ভূমিকা এবং বিভিন্ন দিক পর্দায় তুলে ধরা হয়েছে। মুক্তিযুদ্ধের একটা অধ্যায় দারুণভাবে বলা হয়েছে সিনেমায়। সিনেমার গল্পে মোট ৩টি রবীন্দ্রসংগীত ব্যবহার করা হয়েছে।

🇧🇩 চলচ্চিত্র: JAI BANGLADESH 1971
জয় বাংলাদেশ ১৯৭১
কাহিনি চিত্রনাট্য ও পরিচালনা: আই এস জোহর
ভাষা: হিন্দি
Director : I.S. Johar
Producer : I.S. Johar
Writer : I.S. Johar
Music : Kalyanji Anandji
Cast : I. S. Johar, Ambika Johar, Dilip Dutt, Kabari Choudary, Madhumati

Video Link➤
https://m.youtube.com/watch?v=cGqwo2EvfFk

🖊️এস এম শাহনূর
কবি ও আঞ্চলিক ইতিহাস গবেষক

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD