শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০৪ অপরাহ্ন

কুলাউড়ায় প্রধান শিক্ষক দম্পতির কথিত পিএইচডি ডিগ্রি অর্জনের নমুনা সংবাদ

কুলাউড়ায় প্রধান শিক্ষক দম্পতির কথিত পিএইচডি ডিগ্রি অর্জনের নমুনা সংবাদ

কুলাউড়ায় প্রধান শিক্ষক

কুলাউড়ায় প্রধান শিক্ষক দম্পতির কথিত পিএইচডি ডিগ্রি অর্জনের নমুনা সংবাদ

 একটি অনলাইন সংবাদ পরিবেশক প্রতিষ্ঠান এর সংবাদ নিম্নরূপ ; প্রাথমিক শিক্ষায় কুলাউড়ার সুকৃতি দীর্ঘদিনের। সেই ধারাবাহিকতা বহাল রেখে নতুন করে কুলাউড়ার প্রাথমিক শিক্ষায় যুক্ত হলো পিএইচডি ডিগ্রি অর্জন। সম্প্রতি আমেরিকা ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ক্যালিফোর্নিয়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন কুলাউড়ার দুই মেধাবী প্রধান শিক্ষক।

তাদের মধ্যে একজন হলেন ড. আব্দুল কাইয়ুম ও অন্যজন হলেন ড. হাছনা বেগম। ড. মোঃ আব্দুল কাইয়ুম কুলাউড়া বিএইচ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ড. হাছনা বেগম কুলাউড়া গ্রাম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। সম্পর্কে তারা দুজনই স্বামী-স্ত্রী। বাংলাদেশের প্রাথমিক শিক্ষা বিভাগে প্রধান শিক্ষক হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন এটাই প্রথম বলে জানা গেছে।


ড. আব্দুল কাইয়ুম চৌধুরীর পিএইচডির বিষয় ছিল ‘মহানবী (সা:) এর সঠিক ইসলামের মাধ্যমে ক্ষুধাপ্রাপ্তির পথ’(বিভ্রান্তিকর শিরোনাম)। আর ড. হাছনা বেগমের পিএইচডির বিষয় ছিল ‘প্রাথমিক শিক্ষার্থী ঝড়ে পড়া রোধের ওপর’(এটাও স্পষ্ট শিরোনাম) ।

তাঁদের পিএইচডির তত্ত্বাবধায়ক ছিলেন আমেরিকা ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ শাখার চেয়ারম্যান ড. সেলিম ভূঁইয়া। ড. আব্দুল কাইয়ুম ও ড. হাছনা বেগম ২০১৯-২০ শিক্ষাবর্ষের পিএইচডি শিক্ষার্থী ছিলেন। ড. আব্দুল কাইয়ুম দীর্ঘ ৩২ বছর ও তাঁর স্ত্রী ড. হাছনা বেগম দীর্ঘ ৩১ বছর থেকে শিক্ষকতা পেশায় রয়েছেন।


এক প্রতিক্রিয়ায় ড. আব্দুল কাইয়ুম বলেন, ২০১৯ সালের জানুয়ারী মাসে দুই বছর মেয়াদী কোর্সে আমেরিকা ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ঢাকা কেন্দ্র থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য আমরা স্বামী-স্ত্রী ভর্তি হই। প্রত্যেক শুক্রবারে সেখানে ক্লাস চলতো। ২০২০ সালের ডিসেম্বর মাসে কোর্সটি সম্পন্ন হয়। চলতি বছরের মার্চ মাসে পরীক্ষার ফলাফল হয়। ফলাফলে আমরা স্বামী-স্ত্রী দু’জনই পিএইচডি ডিগ্রি অর্জন করেছি বলে কর্তৃপক্ষ আমাদের জানায়। গত সপ্তাহে সনদপত্র আমাদের হাতে এসে পৌঁছায়।


উপজেলা শিক্ষা অফিসার ইফতেখায়ের হোসেন ভূঁইয়া বলেন, এই শিক্ষক দম্পতির পিএইচডি ডিগ্রি অর্জনের মধ্যে দিয়ে কুলাউড়া উপজেলাকে তারা অনেক দূর এগিয়ে নিয়েছেন। এখন থেকে যারা নতুন করে পিএইচডি ডিগ্রি অর্জন করবেন তারাই হবেন তাদের অগ্রপথিক। আশা করছি তাদের এই অর্জন বাংলাদেশের প্রাথমিক শিক্ষা পরিবারকে অনুপ্রাণিত করবে এবং কুলাউড়ার সুনাম অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। আমার জানামতে বাংলাদেশের প্রাথমিক শিক্ষা বিভাগে এই প্রধান শিক্ষক দম্পতির পিএইচডি ডিগ্রি অর্জন এই প্রথম।
-হাসনাইন সাজ্জাদী।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD