সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন

আমাদের চিকিৎসা ব্যবস্থা – পি এম সফিকুল ইসলাম

আমাদের চিকিৎসা ব্যবস্থা – পি এম সফিকুল ইসলাম

আমাদের চিকিৎসা ব্যবস্থা - পি এম সফিকুল ইসলাম

আমাদের চিকিৎসা ব্যবস্থা কি খুবই খারাপ?
বাংলাদেশের সর্বোচ্চ মেধাবী ছাত্র-ছাত্রীরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হয়। তারপর অন্যান্য সরকারি মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটিতে ভর্তি হয়।

বেসরকারি মেডিকেল কলেজে এরপরের সারির ছাত্র-ছাত্রীরা ভর্তি হয়, এসব বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হচ্ছে বিদেশের শিক্ষার্থীরা। নেপাল,ভুটান, ভারত বিশেষ করে কাশ্মীর,শ্রীলঙ্কা, মালদ্বীপের শিক্ষার্থীরা বাংলাদেশের মেডিকেল কলেজে লেখাপড়া করছে। একইভাবে ইঞ্জিনিয়ারিং এ লেখাপড়া করছে। একসময় দলে দলে বাংলাদেশের শিক্ষার্থীরা ভারতে যেতেন পিএইচডি করতে। এখন ভারতের শিক্ষার্থীরা আসছে বাংলাদেশে পিএইচডি করতে।


ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র ছিলেন। একথাগুলো বলতে চাচ্ছি এজন্য যে,আমাদের দেশের শিক্ষার মান খারাপ হলে কি এত বিদেশি শিক্ষার্থী বাংলাদেশে আসত লেখাপড়া করতে। আমাদের শিক্ষার মানের অনেক উন্নতি হয়েছে।


ভারতে করোনার দুর্যোগ চলছে। সমগ্র হাসপাতাল করোনা রোগীতে ভর্তি। সে সময়ে কারা ভারতে চিকিৎসার জন্য গিয়েছে? চিকিৎসা নিতে গিয়ে সেখানে ডাক্তার, হাসপাতাল পাওয়া যাবে না,করোনা আক্রান্তও হতে পারে জেনেও কারা ভারতে চিকিৎসার জন্য গেছে? এটা নিছক পাগলামি নয়? কিছু লোকের ধারণা ভারতে গেলেই ভালো চিকিৎসা হবে করোনার মধ্যেও? আমি অনেক রোগীকে দেখেছি ভারতে ভাল না হয়ে রাজশাহীতে চিকিৎসা করে ভালো হয়েছে।


বর্ডার বন্ধের পর বেনাপোল সীমান্তে বিক্ষোভ হচ্ছে। কেন আপনাদের মনে হয়নি আপনাদের মাধ্যমে বাংলাদেশে করোনার বিস্তার হতে পারে? পৃথিবীর যে কোন জটিল চিকিৎসাতো এখন ঢাকায় হয়। আসলে দেশপ্রেম না থাকলে যা হয়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD