শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:০২ পূর্বাহ্ন

আজ সৈয়দ মুজতবা আলীর জন্মদিন – আহমাদ ইশতিয়াক

আজ সৈয়দ মুজতবা আলীর জন্মদিন – আহমাদ ইশতিয়াক

দিনটি ছিলো সরস্বতী পূজার দিন। তিনি গঙ্গার ঘাটে গিয়েছিলেন গোসল করবেন তারপর একটু হাঁটবেন বলে।
.
বেলা ১২টা পেরিয়েছে হঠাৎ এক বৃদ্ধা মহিলা তাঁর ছোট্ট নাতনী নিয়ে তাঁর সামনে এসে অত্যন্ত অনুনয় করে বললেন, “বাবা, আমার বাড়ির পূজাটা করে দাওনা, পুরোহিত এখনও আসেনি। আমি পুরোহিত খুঁজতে বেরিয়েছি. বাচ্চাটা না খেয়ে অঞ্জলি দেবে বলে বসে আছে। সৈয়দ মুজতবা আলী পড়লেন মহা মুশকিলে।
.
যদিও তিনি আচার নিয়ম জানতেন। আর অন্যদিকে বৃদ্ধার কাকুতি মিনতি।অবশেষে বৃদ্ধার অনুরোধ উপেক্ষা না করতে পেরে রাজি হলেন। গেলেন বৃদ্ধার বাড়িতে। বিশুদ্ধ সংস্কৃত মন্ত্রোচ্চারণে, নিয়ম- পদ্ধতি মেনে মুজতবা আলী সরস্বতী পূজা করলেন।
.
বাড়ির লোকজন এসব দেখে খুবই খুশি। তাঁদের পূজা পালন হলো। ভালোভাবে অ্যাপায়িত হয়ে পূজার দক্ষিণা নিয়ে মুজতবা আলী বিদায় নিলেন। কেউ ঘুনাক্ষরেও টের পেলনা ইনি মুসলমান।
.
পরে তিনি লিখেছিলেন সেই প্রসঙ্গে, ‘জানিনা মা সরস্বতী এই বিধর্মীর পুজোয় অসন্তুষ্ট হলেন কিনা? তবে আশা করি তিনি উপোসী বাচ্চাটির শুকনো মুখের দিকে চেয়ে এই অধমকে ক্ষমা করবেন।’
.
এমনই দরদী আর মানবপ্রেমী ছিলেন সৈয়দ মুজতবা আলী। তাঁর পান্ডিত্য ছিলো আকাশচুম্বী। আজীবন ছিলো জ্ঞানপিপাসু। ১৫টি ভাষা জানতেন নিজেই।
.
তাঁর সরস রচনা, ভ্রমণ কাহিনী আর সৃষ্টকর্মের কথা তো বলেই শেষ করা যাবেনা। বাংলা সাহিত্যে সরস রচনায় সৃষ্টি করেছেন এক নবদিগন্ত। তাঁর লেখা প্রতিটা লাইন যেন অমীয় সুধা।
.
কিন্তু এতো দারুণ লেখা সত্বেও লেখায় ছিলো তাঁর ভীষণ অলসতা। লিখতেন ঠিকই কিন্তু বলতেন দায়ে পড়ে লিখি। নয়তো গাঁটে পয়সা থাকলে লিখবো কেন? লিখতে গিয়ে একটু লিখেই বসে পড়তেন। বলতেন এইসব লিখে কি হয়?
.
শান্তিনিকেতনে আশ্রমের প্রথমদিকের ছাত্র ছিলেন সৈয়দ মুজতবা আলী। আজীবন ছিলেন অবিশ্বাস্য রকম রবীন্দ্র অনুরাগী। রবীন্দ্রনাথই ছিলো তাঁর একমাত্র আশ্রয়।
.
তাঁর চাকরিজীবন শুরু হয়েছিলো আফগানিস্তানের কাবুলের কৃষিবিজ্ঞান কলেজে ফরাসি ও ইংরেজি ভাষার প্রভাষক হিসেবে। পরে ১৯৩৪ সালে বরোদা কলেজে তুলনামূলক ধর্মতত্ত্বের অধ্যাপক হলেন। এরপর শেষ দিকে এলেন শান্তিনিকেতনে। বিশ্বভারতীর ইসলামের ইতিহাস বিভাগে রিডার হিসেবে যোগ দিলেন। সেখান থেকেই ১৯৬৫ সালে অবসর নিলেন। কিন্তু মৃত্যুপূর্ব পর্যন্ত ছিলো তাঁর জ্ঞানসুধা আর লেখালেখি‌।

.
আজ কিংবদন্তি সাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর জন্মদিন। বিনম্র শ্রদ্ধা জানাই তাঁর প্রতি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesbazar_brekingnews1*5k
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD